কপোতাক্ষ তীরে শুরু হতে যাচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:০৩ পূর্বাহ্ন, ২৩শে জানুয়ারী ২০২৩


কপোতাক্ষ তীরে শুরু হতে যাচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা
মধুমেলা

দীর্ঘ ৩ বছর পর মধু কবি মহাকবি মাইকেল মধুসূদন দত্তের স্মৃতি বিজড়িত কপোতাক্ষ তীরে ২৫ জানুয়ারী থেকে শুরু হতে যাচ্ছে সপ্তাহব্যাপী মধুমেলা। যশোর জেলা প্রশাসনের আয়োজনে অনুষ্ঠিত এই মেলা চলবে ৩১ জানুয়ারি পর্যন্ত। সপ্তাহব্যাপী মধুমেলার উদ্বোধন করবেন সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রালয়ের মাননীয় প্রতিমন্ত্রীকে এম খালিদ, এমপি। 


এ মধুঞ্চে প্রতিদিন চলবে  আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান ,নাটক ও যাত্রাপালা। এছাড়া সার্কাস,যাদু প্রদশর্নী, কৃষিমেলা, মৃত্যুকূপ,কুটিশিল্প ,নাগোরদোলা,বিচিত্রা অনুষ্ঠান সহ নানা রকমের পসরা বসবে। সম্পূর্ণ মেলা প্রাঙ্গণে থাকবে সিসি ক্যামেরা। মধুপল্লীকে ঘিরে নতুন সাজে সাজতে সাগরদাঁড়ীতে মেলা আয়োজকদের চলছে ব্যাপক প্রস্তুতি ও তোড়জোড়। 


সরেজমিনে দেখা গেছে, কবির মাতৃভূমি পিতৃভূমির প্রতিটি স্থানকে পর্যটকদের জন্য আকর্ষণীয় করে তোলার জন্য রং তুলির পরশ বুলাতে ব্যস্তসময় পার করছে শিল্পী ও পরিচ্ছন্ন কর্মীরা।


প্রত্নতত্ত্ব বিভাগের প্রধান সাগরদাঁড়ী মধুপল্লীর কাষ্টডিয়ান হাসানুজ্জামান বলেন, আগামী ২৫ জানুয়ারি মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯তম জন্মবার্ষিকী। এ উপলক্ষে শুরুহতে যাচ্ছে সাত দিনব্যাপি মধুমেলা। তাই আমরা সকলেই দিনরাত চেষ্টা করে যাচ্ছি মধুপল্লীর শোভাবর্ধনের জন্য। 


তিনি আরও বলেন, অন্য বছরের চেয়ে এবার অধিক সংখ্যক ভক্ত ও পর্যটকের সমাগম ঘটবে। 


এ বিষয়ে মেলা উদযাপন কমিটির সভাপতি যশোর জেলা প্রশাসক মোঃ তমিজুল ইসলাম খাঁন সাংবাদিকদের বলেন, ৩ বছর পর মধুমেলা শুরু হচ্ছে এবার। তাই কবি ভক্তদের আনাগোনা ও পর্যটকদের উপস্থিতি বেশি থাকবে বলে আমরা আশা করছি। আর সেই কারণে পর্যাপ্ত পরিমাণে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যদের উপস্থিতি নিশ্চিত করা হয়েছে। এছাড়া সম্পূর্ণ মেলা প্রাঙ্গণকে সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রিত থাকবে এবং ভ্রাম্যমাণ আদালতের ব্যবস্থা রাখা হয়েছে।