কৃষকরাই দেশের প্রধান নায়ক: ব্যবস্থাপনা পরিচালক কৃষি ব্যাংক


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৬:০১ পূর্বাহ্ন, ২রা ফেব্রুয়ারি ২০২৩


কৃষকরাই দেশের প্রধান নায়ক: ব্যবস্থাপনা পরিচালক কৃষি ব্যাংক
ঢাকার ধামরাইয়ে প্রকাশ্যে ঋণ বিতরণ

বাংলাদেশের বিপুল জনগোষ্ঠীর খাদ্য চাহিদা মেটানোর প্রধান কারিগর এদেশের কৃষক। ঢাকার ধামরাইয়ে প্রকাশ্যে ঋণ বিতরণ অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আব্দুল জব্বার এ কথা বলেন।


বুধবার (১ ফেব্রুয়ারি) সকালে উপজেলার বালিয়া ইউনিয়নে বালিয়া কৃষি ব্যাংক প্রাঙ্গণে ১০১ জন কৃষকদের মাঝে ৯৭ লক্ষ টাকা কৃষি, কৃষি উদ্যোক্তা ও ব্যবসায়ীদের মাঝে প্রকাশ্যে ঋণ বিতরণ করা হয়।


প্রকাশ্যে ঋণ বিতরণ অনুষ্ঠানে বাংলাদেশ কৃষি ব্যাংক ঢাকা অঞ্চলের মূখ্য আঞ্চলিক ব্যবস্থাপক মুহাম্মদ রাশিদুল ইসলামের সভাপতিত্বে এবং বাংলাদেশ কৃষি ব্যাংক বালিয়া শাখার ব্যবস্থাপক মুহাম্মাদ মাছুদুর রহমানের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল জব্বার। 


বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বাংলাদেশ কৃষি ব্যাংক ঢাকা বিভাগের মহাব্যবস্থাপক মো. খালেদুজ্জামান।


প্রধান অতিথি মো. আব্দুল জব্বার বলেন- বাংলাদেশের বিপুল জনগোষ্ঠীর খাদ্য চাহিদা মেটানোর প্রধান কারিগর এদেশের কৃষক। কৃষকরা অক্লান্ত পরিশ্রম করে কৃষি উৎপাদন বাড়ায় বলে এদেশ আজ প্রায় খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। অর্থের অভাবে কৃষকদের ফসল উৎপাদন কোনভাবেই যেন ব্যাহত না হয় সেজন্য নিরলসভাবে যথাযথভাবে গ্রাহকসেবা নিশ্চিত করে কৃষি ব্যাংক কৃষকদের কৃষি ঋণ বিতরণ করে যাচ্ছে। বাংলাদেশ কৃষি ব্যাংক করোনাকালীন সময়ে প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজ শতভাগ বাস্তবায়ন করে কৃষকদের পাশে দাঁড়িয়েছে। যে কারণে বৈশ্বিক অর্থনৈতিক এ সংকটে দেশে খাদ্য সংকট দেখা যায়নি। বাংলাদেশের অর্থনীতির মূল চালিকা শক্তি হল এদেশের কৃষক। তারাই দেশের প্রধান নায়ক।


এ সময় প্রধান অতিথি বাংলাদেশ কৃষি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. আব্দুল জব্বার কৃষকদের প্রধানমন্ত্রীর নির্দেশনাবলীর আলোকে দেশের প্রতি ইঞ্চি জমিতে ফসল ফলানোর পরামর্শ দেন। দেশের কোন ফসলি জমি যেন অনাবাদি না থাকে সে দিকে লক্ষ্য রাখার জন্য কৃষকদের প্রতি আহ্বান জানান।


প্রকাশ্যে কৃষি ঋণ বিতরণ অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আমতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আরিফ হোসেন, বালিয়া ইউপি চেয়ারম্যান মজিবর রহমান, চৌহাট ইউপি চেয়ারম্যান পারভীন হাসান প্রীতিসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা।