‘শিল্পীদের সম্মান দিতে হবে’, ‘পাঠান’ নিয়ে যা বললেন যোগী


Janobani

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৩:০৫ পূর্বাহ্ন, ৭ই ফেব্রুয়ারি ২০২৩


‘শিল্পীদের সম্মান দিতে হবে’, ‘পাঠান’ নিয়ে যা বললেন যোগী
‘পাঠান’ মুক্তির পর বলিউড বয়কট প্রসঙ্গে কথা বলেছেন যোগী আদিত্যনাথ।

শাহরুখ খানের আলোচিত সিনেমা ‘পাঠান’। এটি গত ২৫ জানুয়ারি মুক্তি পেয়েছে। সিনেমাটি মুক্তির আগে  দৃশ্যটা ছিল একেবারে ভিন্ন। দেশ জুড়ে বয়কটের ডাক। বিতর্ক, বিক্ষোভ কী হয়নি!  


‘পাঠান’ ঘিরে সব চেয়ে বেশি রব উঠেছিল উত্তরপ্রদেশ। সিনেমাটি মুক্তির আগে বলিউড তারকারা সমবেত হয়ে বৈঠকে বসেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে। বলিউড-বিরোধী মনোভাব এবং আনুষঙ্গিক ঘৃণার বাতাবরণ থেকে বেরোনোর জন্য কী করণীয় এই বিষয়ে যোগীর মত চান বলি তারকারা।


অবশেষে  ‘পাঠান’ ছবি ‘বেশরম রং’ থেকে ‘বলিউড বয়কট’-এর মতো বিষয়ে মুখ খুললেন যোগী আদিত্যনাথ। সম্প্রতি এক সাক্ষাৎকারে তিনি বলেন, 'সিনেমা নির্মাণের সময় পরিচালকদের সচেতন থাকা উচিত।'


‘পাঠান’ ছবি ঘিরে বিতর্কের মূল কারণ ছিল এই ছবিতে দীপিকা পাড়ুকোনের গেরুয়া বিকিনি। যা ‘অশ্লীল’ বলেই দাগিয়ে দেন গেরুয়া বাহিনী। অভিনেত্রীর পরনের গেরুয়া পোশাক নাকি হিন্দুদের ভাবাবেগে আঘাত দিয়েছে। যেখান থেকে এত কিছুর সৃষ্টি।


সিনেমাটির  ‘বেশরম রং’ প্রসঙ্গে এড়িয়ে গেলেও বলিউডে বয়কট প্রসঙ্গে তিনি বলেন, 'শিল্পীকে সব সময় সম্মান দেওয়া উচিত। তবে ছবি নির্মাণের প্রযোজক পরিচালকদেরও সাবধানী হওয়া কাম্য। এমন কোনও ছবি বা দৃশ্য ব্যবহার করা উচিত নয়, যা সাধারণ মানুষের ভাবাবেগে আঘাত করে।'


পাশাপাশি তিনি আরপ্প , উত্তরপ্রদেশের ছবি নির্মানের ক্ষেত্রে বেশ কিছু নতুন নির্দেশিকা আনতে চলেছে যোগী সরকার।


জেবি/এসবি