কিশোরগঞ্জে ভিজিডি কার্ডের সঞ্চয়ের টাকা ফেরত পাচ্ছেন সুবিধাভোগীরা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:২৭ পূর্বাহ্ন, ৭ই ফেব্রুয়ারি ২০২৩


কিশোরগঞ্জে ভিজিডি কার্ডের সঞ্চয়ের টাকা ফেরত পাচ্ছেন সুবিধাভোগীরা
মাগুড়া ইউনিয়ন পরিষদ কমপ্লেক্স ভবন

নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার মাগুড়া ইউনিয়নের ভিজিডি কার্ডের সুবিধাভোগীরা ফেরত পাচ্ছেন তাদের সঞ্চয়ের টাকা। গচ্ছিত টাকা ফেরত পাওয়ায় তারা আনন্দে ১০-২০ টাকা করে মসজিদের দানবক্সে দিয়েছে। বিষয়টি নিয়ে কতিপয় ব্যক্তি অসাধু ব্যক্তি অপপ্রচার করায় ইউপি চেয়ারম্যান প্রতিবাদ জানিয়েছে।


সরেজমিনে গিয়ে জানা যায়, ২০২১-২২ অর্থবছরে দুই বছরের জন্য ওই ইউনিয়ন পরিষদের জনপ্রতিনিধিরা ৪৬১জন দুস্থ, অসহায় নারীকে ভিজিডি কার্ডের সুবিধাভোগী নির্বাচিত করেন। বিধিমোতাবেক এসব ভিজিডি কার্ডধারীরা নিজ নিজ নামে ব্যাংক এশিয়া মাগুরা ইউপি শাখায় সঞ্চয়ী হিসাব খোলেন। প্রতিমাসে ইউনিয়ন পরিষদ থেকে ভিজিডি কার্ডের ৩০ কেজি করে চাল উত্তোলনের সময় তারা ২০০ টাকা করে ওই ব্যাংকের সঞ্চয়ী হিসাব নম্বরে জমা করেন।


গত ২০২২সালের ডিসেম্বর মাসে তাদের ভিজিডি কার্ডের মেয়াদ দুই বছর পূর্ণ হয়। চলতি বছরের জানুয়ারি মাসের শেষের দিকে সুবিধাভোগীদের সঞ্চয়কৃত ৪হাজার ৮০০টাকা করে ব্যাংক এশিয়া ফেরত দেয়। 


২৮ নম্বর ভিজিডি কার্ডধারী রেজেকা ও 38 নম্বর কার্ডধারী হালিমা জানান, পরিষদের ব্যাংকে আসা মাত্রই সঞ্চয় বহি দেখে উদ্যোক্তা সব টাকা দিয়েছে। এখানে কাউকে কোন প্রকার টাকা দিতে হয়নি। আমরা খুশি হয়ে মসজিদের দান বাক্সে দশ-বিশ টাকা করে দিয়েছি।


এ ব্যাপারে মাগুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আখতারুজ্জামান মিঠু বলেন, কোন রকম অনিয়ম ছাড়াই সঠিকভাবে পুরাতন ভিজিডি কার্ডধারীদের সঞ্চয়ের টাকা ব্যাংক এশিয়ার মাধ্যমে তাদের হাতে প্রদান করা হয়েছে। বিষয়টি নিয়ে প্রতিপক্ষের কতিপয় লোক উদ্দেশ্য প্রনোদিতভাবে আমার সুনাম ক্ষুন্ন করার জন্য নানা অপপ্রচার চালাচ্ছে।