ঝিনাইদহে এডাব-এর ২ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৩৪ পূর্বাহ্ন, ৮ই ফেব্রুয়ারি ২০২৩


ঝিনাইদহে এডাব-এর ২ দিনব্যাপী প্রশিক্ষণ শুরু
সংগঠনের ব্যবস্থাপনা উন্নয়ন বিষয়ে প্রশিক্ষণ

ঝিনাইদহে এসোসিয়েশন অব ডেভেলপমেন্ট এজেন্সিজ ইন বাংলাদেশ 'এডাব' কর্তৃক আয়োজিত 'সংগঠনের ব্যবস্থাপনা উন্নয়ন' বিষয়ের উপর ২দিনব্যাপী প্রশিক্ষণ শুরু হয়েছে। মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) সকালে সৃজনী ফাউন্ডেশন প্রশিক্ষণ কেন্দ্রে উদ্বোধন করা  হয়।


অতিরিক্ত প্রশাসক (সার্বিক) ও  শিক্ষা ও আইটিসি) রথীন্দ্র নাথ রায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণের শুভ উদ্বোধন করেন। 


এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এডাব কেন্দ্রীয় সচিবালয় ঢাকা কর্মসূচী পরিচালক কাউসার আলম কনক। প্রশিক্ষণের উদ্বোধনী পর্বে সভাপতিত্ব করেন এডাব ঝিনাইদহ জেলা কমিটির সভাপতি ও এসডাপ-এর নির্বাহী পরিচালক মিজানুর রহমান এবং সঞ্চালক করেন এডাব ঝিনাইদহ জেলা কমিটির সদস্য সচিব ও প্রভা সোসাইটির নির্বাহী পরিচালক এনামুল কবীর বাবুল। কর্মশালাটি পরিচালনা করেন এডাব রির্সোস পুলের সদস্য মোছাঃ মেহেনাজ পারভীন মালা, এডাব এর যোগাযোগ কর্মকর্তা সমাপিকা হালদার  ও মোঃ ওয়ারেস ।


এডাব খুলনা বিভাগের সমন্বয়কারী রেজাউল করিম প্রশিক্ষণের সার্বিক সমন্বয়ের দায়িত্ব পালন করেন। খুলনা বিভাগের যশোর, ঝিনাইদহ, মাগুরা মেহেরপুর, কুষ্টিয়া ও খুলনা জেলার এডাবের সদস্য সংস্থা থেকে ২৬টি এন.জি.ও’র প্রতিনিধিগণ এই প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহন করেন।


প্রধান অতিথি অতিরিক্ত প্রশাসক (সার্বিক) ও শিক্ষা ও আইটিসি) জনাব রথীন্দ্র নাথ রায় তার বক্তব্যে বলেন, বাংলাদেশের উন্ন্য়নে সরকারের পাশাপাশি এনজিওদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। বিশেষ করে যশোর জেলায় আর্থ-সামাজিক উন্নয়নে এনজিওসমূহের প্রচুর অবদান রয়েছে। বর্তমান সময়ে তথ্য হলো একটি শক্তি, আর একটি প্রাশক্ষণের মাধ্যমে এই তথ্যের আদান-প্রদান ঘটে। সুতরাং “সংগঠনের ব্যবস্থাপনা উন্নয়ন” -এর মত গুরুত্বপূর্ণ একটি বিষয়ে প্রশিক্ষণ আয়োজন খুবই সময় উপযোগী । 


এনজিওসমূহের মধ্যে সমন্বয়সাধন, সরকারের উন্নয়ন কর্মকান্ডে সহায়তা করা এবং সংগঠনের দক্ষতা বৃদ্ধিতে এডাব-এর কর্মসূচিকে তিনি সাধুবাদ জানান। প্রশিক্ষণলব্দ এই জ্ঞান ঝিনাইদহে উন্নয়ন কার্যে বিশেষ অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সময় উপযোগী এধরনের একটি প্রশিক্ষণ ঝিনাইদহে আয়োজন করার জন্য তিনি এডাব কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান। 


জেবি/এসবি