দর্শনা কেরুজ চিনিকলের বীজ আখ কাটা পরিদর্শন করলেন চেয়ারম্যান অপু


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৩৬ পূর্বাহ্ন, ৮ই ফেব্রুয়ারি ২০২৩


দর্শনা কেরুজ চিনিকলের বীজ আখ কাটা পরিদর্শন করলেন চেয়ারম্যান অপু
আখ কাটার কাজ পরিদর্শন করেছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান

দর্শনা কেরুজ চিনিকলের কৃষি খামারে আধুনিক পদ্ধতিতে হারভেষ্টার মেশিন দিয়ে বীজ আখ কাটার কাজ পরিদর্শন করেছে বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু। 


মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দুপুর ১টার দিকে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে কেরুজ আকন্দবাড়িয়া কৃষি খামারে হারভেষ্টার মেশিন দিয়ে বীজ আখ কাটার কাজের পরিদর্শন  করেন। পরে সাংবাদিকদের সাথে প্রেস ব্রিফিং করেছেন তিনি।


এ সময় বাংলাদেশ চিনি ও খাদ্যশিল্প করপোরেশনের চেয়ারম্যান আরিফুর রহমান অপু বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। তাই কৃষিতে বিল্পব আনতে নানা কর্মসূচি বাস্তবায়ন করে চলেছেন। এ মেশিনটি ইন্ডিয়া গুজরাটের টারর্বো এগ্রো টেকনোলজি লিমিটেড কোম্পনির তৈরী। আমরা পরীক্ষা মূলক চাল্লাচ্ছি। হারভেষ্টার মেশিন দিয়ে  মাটির নীচ থেকে আখ কাটার যায় বলে আমরা একর প্রতি ৫ টন আখ বেশি পাবো। এছাড়া একদিকে লেভার সংকট থেকে মুক্তি পাবো, অন্যদিকে সময় কম লাগবে। যার ফলে চিনির আহরণের সক্ষমতা বেড়ে যাবে।


তিনি আরও বলেন, আগামীতে আমরা হারভেষ্টার দিয়ে আখ কাটার পরিকল্পনা হাতে নিয়েছি। আগামীতে চাষীরা বেশি করে আখ লাগায় সেজন্য আমরা আখের মূল্য টন প্রতি ৫ থেকে ৬ হাজার টাকা করার চিন্তা করছি। আগামীতে কেরুজ চিনিকলটি ঘুরে দাঁড়াবে সেজন্য আমরা কাজ করে যাচ্ছি। হার্ভেষ্টার মেশিনটি সদর দপ্তর কিংবা চিনিকলের টাকায় কেনা না। শিল্পমন্ত্রনালয়ের সচিব মহাদয়ের একান্ত উদ্যোগে মেশিনটি বাংলাদেশে আমদানি করা হয়েছে।


এ বীজ আখ পরিদর্শন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন দর্শনা কেরু এ্যান্ড কোম্পানী বাংলাদেশ লিমিটেডের পরিচালক মোহাম্মদ মোশারফ হোসেন। 


এসময় আরও উপস্থিত ছিলেন কেরুজ চিনিকলের মহাব্যবস্থাপক অর্থ মুহাম্মদ সাইফুল ইসলাম, কেরুজ চিনিকলের মহাব্যবস্থাপক (কৃষি) আশরাফুল আলম ভুইয়া,  ব্যবস্থাপক (খামার) সুমন কুমার সাহা, মাহাব্যবস্থাপক দেলোয়ার হোসেন, ব্যবস্থাপক (পরিঃপ্রকৌঃ) আবু সাঈদ, আবু তালহা।