ঘোষণা দিয়ে দালাল ধরলো ঢাকা জেলা প্রশাসন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৬:০৮ পূর্বাহ্ন, ১০ই ফেব্রুয়ারি ২০২৩


ঘোষণা দিয়ে দালাল ধরলো ঢাকা জেলা প্রশাসন
ভূমি অফিস থেকে ৩ দালাল আটক

ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান টাউট ও দালাল নির্মূলের ঘোষণার পর দিনই দালাল চক্রের তিনজনকে আটকের পর কারাদণ্ড দিয়েছেন।


বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ঢাকা জেলায় ভূমি সেবায় স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের জন্য ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. শিবলী সাদিক গুলশান রাজস্ব সার্কেলের অন্তর্গত ডুমনি ভূমি অফিসে সরেজমিনে পরিদর্শন করেন। এ সময় তিনজন দালালকে আটকের পর মোবাইল কোর্টের মাধ্যমে ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করেন। 


দন্ডপ্রাপ্ত তিনজন হলেন-  মো. তাইপ, মো. মাসুদ ও মো. রফিক। তাদের প্রত্যেককে সরকারি কাজ বাধা প্রদানের দায়ে দন্ডবিধি, ১৮৬০ এর ১৮৬ ধারায় ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।


এর আগে গত বুধবার ঢাকার জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান ভূমি অধিকরণের চেক বিতরণের এক সংবাদ সম্মেলনে তার কার্যালয় থেকে দালাল ও টাউট  নির্মূলের ঘোষণা দেন।


জেলা প্রশাসক মোহাম্মদ মমিনুর রহমান বলেন, ‘এসকল দালালদের কারণে একদিকে যেমন সেবাগ্রহীতারা হয়রানির শিকার হচ্ছে, একইসাথে সরকারি সেবা প্রদানে বাধা সৃষ্টি হচ্ছে। ভূমি অফিসে নাগরিক সেবা দ্রুততম সময়ে প্রদানের জন্য এরকম আকস্মিক পরিদর্শন অব্যাহত থাকবে, সকল অনিয়মের বিরুদ্ধে আমরা জিরো টলারেন্স প্রদর্শন করবো। ভূমি অফিসে কোন অনিয়ম হলে আমাকে জানানোর জন্য সকল সেবা প্রত্যাশীদের অনুরোধ করছি।


গত বুধবার চেক বিতরণ অনুষ্ঠানে ঢাকা জেলা প্রশাসক মমিনুর রহমান বলেন, কার্যালয়ে সেবা নিতে এসে যদি কোনো কর্মকর্তা-কর্মচারী ঘুষ চায় তাহলে আমাকে জানাবেন আমি ব্যবস্থা নেব। টাউট, দালাল বা যত বড় ক্ষমতাধারী হোক না কেন কেউ অপরাধ করলে তাদের আইনের আওতায় নিয়ে আসা হবে। আমি এই অফিসকে স্বচ্ছতা, জবাবদিহিতার মাধ্যমে পরিচালনা করতে চাই।


তিনি আরও বলেন, জেলা প্রশাসন কার্যালয়ে এসে ঘুরাঘুরি করা লাগবে না। কোনো ধরনের ভোগান্তি পোহাতে হবে না। যেভাবে আপনারা পেনশন, ভাতা পান সেভাবেই ঘরে বসে ভূমি অধিগ্রহণের চেকের টাকা পাবেন। পরবর্তীতে আমরা নিজেরাই আপনাদের কাছে গিয়ে চেক হস্তান্তর করব।