যমুনায় জেলের জালে ধরা পড়লো বিরল প্রজাতির ডলফিন


Janobani

জনবাণী ডেস্ক

প্রকাশ: ১১:৩৭ অপরাহ্ন, ১৩ই ফেব্রুয়ারি ২০২৩


যমুনায় জেলের জালে ধরা পড়লো বিরল প্রজাতির ডলফিন
বিরল প্রজাতির ডলফিন

সিরাজগঞ্জের যমুনা নদী থেকে জেলেদের জালে ধরা পড়েছে বিরল প্রজাতির ডলফিন। সোমবার (১৩ ফেব্রুয়ারি) সকালে যমুনা নদীর তীরবর্তী সিরাজগঞ্জের চৌহালী উপজেলার উমারপুর এলাকায় জেলেদের জালে ডলফিনটি আটকা পড়ে।


জানা যায়, জেলেদের জালে ওই ডলফিন আটকা পড়ে। এ সময় স্থানীয় মৎস্য ব্যবসায়ী ৩ হাজার টাকায় ডলফিন কিনে নেয় এবং একই এলাকার নৌকা ঘাটে ডলফিনটি বিক্রি করতে আনে। ডলফিনটির ওজন প্রায় ২১ কেজি। এ ডলফিন দেখতে এলাকার নারী পুরুষেরা ভীড় জমায়। 


বিশিষ্টজনেরা বলছেন, এ প্রাণীটি এখন প্রায় বিপন্ন। এরা দেখতে ধূসর-বাদামি রঙের এবং এদের প্রধান খাদ্য ছোট মাছ। বিপন্ন প্রায় প্রাণীর শিকার বন্ধ করার ব্যাপারে সচেতনতা তৈরি করতে হবে। মৎস্যজীবী ও সাধারণ মানুষের অজ্ঞতায় নির্বিচারে প্রতিদিন অসংখ্য বিরল ও উপকারী প্রাণী ধ্বংস হচ্ছে এবং  প্রাকৃতিক ভারসাম্য নষ্ট হচ্ছে। ডলফিন অত্যন্ত উপকারী ও নিরীহ একটা প্রাণী। জলজ পরিবেশের ভারসাম্য রক্ষায় এর গুরুত্বপূর্ণ অনেক। ডলফিনকে বলা হয় উপকূলীয় প্রতিবেশের প্রহরী। তবে স্থানীয় মৎস্যবিদ বলছেন, নদীর মিলনস্থল, নদীর মোড় এবং নদীর গভীর অংশে এ প্রাণী বেশি দেখা যায়। 


চৌহালী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম বলেন, জেনেছি যমুনা নদীতে জেলেদের জালে বিরল প্রজাতির এ ডলফিন ধরা পড়েছে। প্রাকৃতিক ভারসাম্য এবং প্রাণী বৈচিত্র্য রক্ষায় সকলকে সচেতন হতে হবে। যমুনায় নির্বিচারে প্রাণীহত্যা বন্ধে সংশ্লিষ্ট দপ্তরকে চিঠি দেয়া হবে এবং এ বিষয়ে জনসচেতনতা বাড়ানো হবে বলে তিনি উল্লেখ করেন।