শ্রীনগরে আমের মুকুলে ঢাকা পড়ছে গাছ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:১৩ পূর্বাহ্ন, ১৫ই ফেব্রুয়ারি ২০২৩


শ্রীনগরে আমের মুকুলে ঢাকা পড়ছে গাছ
আমের মুকুল

শ্রীনগরে আমের মুকুলে ঢাকা পড়ছে গাছ। গ্রামগঞ্জের রাস্তাঘাট, বসতবাড়ির উঠোন কিংবা আম বাগানের দিকে তাকালেই চোখে পড়ছে মুকুলের সমারোহ। ফাগুনের প্রথম সকালে হিমেল বাতাসে ভেসে আসা এসব মুকুলের মৌ-মৌ সৌরভের দোলায় মনকে করে তুলেছে আরো রঙ্গিণ। যে সুবাষ মানুষের মনকে বিমোহিত করার পাশাপাশি মধু মাসের আগমী বার্তা নিয়ে আসছে। সেই মুকুলের সুমসিত পাগল করা ঘ্রাণ যেন আমাদেরকে হাতছানি দিয়ে ডাকছে।

 

লক্ষ্য করা গেছে, উপজেলার বিভিন্ন স্থানে দেশীজাতের আম গাছে মুকুলের ভাড়ে ডালপালা নুয়ে পড়ছে। মুকুলের ছড়ায় মৌ-মাছির দল মধু আহরণে ছুটাছুটি করছে। আমের মুকুলের মৌ-মৌ ঘ্রাণ ছড়িয়ে পড়ছে শীতল বাতাসে। স্থানীয়রা জানান, প্রয়োজনীয় বৃষ্টি না হওয়ার ফলে আম গাছের ডালপালা ও পাতায় বেশ ধূলোবালি জমেছে। বৃষ্টির দেখা পেলে ফলগাছ  ধুয়ে মুছে আরো প্রাণবন্ত হয়ে উঠবে। এরই মধ্যে মুকুল থেকে আমের গুটি আসতে শুরু করছে। থোকায় থোকায় আমের গুটিতে গাছ ঢাকা পড়তে শুরু করছে। এ অবস্থায় পোকা মাকরের হাত থেকে গুটি আম রক্ষায় গাছে ছত্রানাশক স্প্রে করার প্রস্তুতি নিচ্ছেন বলেন তারা। 


স্থানীয় কৃষি অফিস সূত্রে জানা যায়, এ অঞ্চলে বাণিজ্যিক আম বাগানের পরিমান খুবই কম। তবে সব বাড়িতেই প্রয়োজনীয় আমগাছ রয়েছে। কেউ কেউ প্রতীত জমিতে মিনি আম বাগান করছেন। এসব গাছে আমের গুটি আসার পরেই পরপর দুই বার ছত্রানাশক স্প্রে করার পরামর্শ দেওয়া হচ্ছে। এতে গুটি আম ঝড়ে পড়া বন্ধের পাশাপাশি গাছের আম পোকামুক্ত থাকবে। ফলের আশানুরূপ ফলনও পাওয়া যাবে।


আরএক্স/