বিশ্ব জাকের মঞ্জিলে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৪:১০ পূর্বাহ্ন, ১৮ই ফেব্রুয়ারি ২০২৩


বিশ্ব জাকের মঞ্জিলে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়
বিশ্ব জাকের মঞ্জিলে লাখো মুসল্লির জুমার নামাজ আদায়- ছবি: সংগৃহীত

ফরিদপুরের সদরপুর উপজেলার আটরশীর বিশ্ব জাকের মঞ্জিলে বিশ্বওলী হযরত মাওলানা শাহ্ সূফি খাজাবাবা ফরিদপুরী (কু.ছে.আ.) ছাহেবের চার দিনব্যাপী পবিত্র উরস শরীফ শুরু হয়েছে।


এ উপলক্ষে কয়েক কিলোমিটার এলাকাব্যাপী তাবু ক্যাম্প ও অস্থায়ী দোকানপাট স্থাপন করা হয়েছে। দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত থেকে সড়ক ও নৌপথে বিভিন্ন যানবাহনে চেপে আশেকান ও জাকেরানরা সমবেত হচ্ছেন।


এদিকে উরশ শরীফ উপলক্ষে শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে লাখো মানুষের অংশগ্রহণে বিশ্ব জাকের মঞ্জিলে পবিত্র জুমার নামাজ আদায় করা হয়। 


জাকের মঞ্জিল কর্মী গ্রুপের সমন্বয়কারী শহিদুল ইসলাম শাহিন সংবাদ সম্মেলনের মাধ্যমে এ তথ্য জানান। তিনি বলেন, শনিবার ফজর নামাজের পর ফাতেহা শরীফ পাঠ ও তরিকতের আমল পালনের মধ্য দিয়ে মহাপবিত্র উরশ শরীফের আনুষ্ঠানিকতা শুরু হবে। প্রতিদিন ফরজ আমলের পাশাপাশি পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির, মোরাকাবা-মোশাহেদা, ওয়াজ নসিহত, ওয়াজ মাহফিল এবং সুন্নাত ইবাদতের পাশাপাশি নফল ইবাদত চলবে। যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে বিশ্ব উরস শরীফ সফলভাবে আয়োজনে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে।


দেশ-বিদেশের লাখ লাখ ভক্ত-মুরিদান এবারের পবিত্র বিশ্ব উরশ শরীফে অংশ নিবেন। চার দিনব্যাপী উরসের শেষ দিন মঙ্গলবার (২১শে ফেব্রুয়ারী) সকালে শাহসুফী খাজাবাবা ফরিদপুরী (কু.ছে.আ.) ছাহেবের পবিত্র রওজা শরীফ জিয়ারতের পর আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে আয়োজন।