আবারও বেড়েছে ভোজ্যতেলের দাম


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৬:০৪ পূর্বাহ্ন, ২০শে ফেব্রুয়ারি ২০২৩


আবারও বেড়েছে ভোজ্যতেলের দাম
আবারও বেড়েছে ভোজ্যতেলের দাম

দেশের খুচরা বাজারে ভোজ্যতেলের দাম ফের বেড়েছে। গত কয়েকদিনে পাম ও খোলা সয়াবিন তেলের দাম লিটারে আরও ৪ থেকে ৭ টাকা পর্যন্ত বেড়েছে। তবে গত তিন মাসে বিশ্ববাজারে পাম ও খোলা সয়াবিন তেলের দাম যেভাবে কমে গেছে, সেই বিবেচনায় বাজারে ভোজ্যতেলের মূল্যবৃদ্ধি অস্বাভাবিক।


বিক্রেতারা জানান, সরকার নির্ধারিত মূল্য ১৬৭ টাকা থাকা সত্ত্বেও খোলা সয়াবিন তেলের দাম বেড়ে লিটারপ্রতি ১৮০-১৮২ টাকা হয়েছে। গত ডিসেম্বরে লিটারপ্রতি পাম তেলের সর্বোচ্চ দাম ১১৭ টাকা নির্ধারণ করে দেয় সরকার। 


এদিকে ব্যবসায়ীরা জানান, সুপার পাম তেলের দাম বেড়ে ১৫৪-১৫৫ টাকা হয়েছে, যা এতদিন ১৪৭-১৫০ টাকা ছিল।


বাংলাদেশ পাইকারি ভোজ্য তেল ব্যবসায়ী সমিতির সভাপতি মো. গোলাম মাওলা বলেন, তেল শোধনকারীরা নির্ধারিত সময়ে সরবরাহ দিচ্ছে না। এ কারণে এক মাস পর ব্যবসায়ীরা তেল পাচ্ছেন। সাপ্লাই অর্ডার দুই থেকে তিন হাত ঘুরে আদান-প্রদান হচ্ছে বিধায় তেলের দাম বাড়ছে।


তিনি আরও বলেন, পণ্য সরবরাহের জন্য ট্রাকগুলোকে মিলের গেটে পাঁচ দিন পর্যন্ত অপেক্ষা করতে হয়।


ক্যাবের সহ-সভাপতি এসএম নাজের হোসেন বলেন, রমজান আসতে আর মাত্র এক মাস বাকি থাকায় বাজার নিয়ন্ত্রণে আনতে সরকারের কঠোর মনিটরিং শুরু করা উচিত।


তিনি বলেন, বিশ্বব্যাপী দাম কমলেও দেশের বাজারে ভোজ্যতেলের দাম বাড়ছে। শোধনকারীদের সম্মতিতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যেন সরকার কর্তৃক অনুমোদিত নির্ধারিত মূল্যে ভোজ্যতেল বিক্রি করে, তা নিশ্চিত করতে হবে।