বিএডিসিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১২:৫৭ পূর্বাহ্ন, ২২শে ফেব্রুয়ারি ২০২৩


বিএডিসিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
বিএডিসিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শ্রদ্ধা নিবেদন

যথাযোগ্য মর্যাদায় প্রতিবারের মতো এবারো বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি)-তে পালিত হয়েছে মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বিএডিসির চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদ এনডিসির নির্দেশনায় সরকারের পক্ষ থেকে গৃহীত কর্মসূচির সঙ্গে সঙ্গতি রেখে দিবসটি উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। 


আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিএডিসি’র চেয়ারম্যনের নেতৃত্বে সংস্থার সদর দপ্তরস্থ সকল কর্মকর্তা/কর্মচারি, পেশাজীবী সংগঠনের নেতা-কর্মীদের সঙ্গে নিয়ে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনপূর্বক অর্ধনমিত করা হয় এবং বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে সকল ভাষা সৈনিক, বঙ্গবন্ধু এবং তার পরিবারের সদস্যদের রূহের আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। 


২১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় শহিদ মিনারে বিএডিসি’র চেয়ারম্যানের নির্দেশে প্রভাতফেরিতে অংশগ্রহণ করে শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপন করা হয়। 


দিবসটি উপলক্ষ্যে সংক্ষিপ্ত আলোচনায় বিএডিসির চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদ বলেন, পশ্চিম পাকিস্তানিরা আমাদের মুখের ভাষাকে কেড়ে নিতে চেয়েছিল। তাদের সেই অপপ্রচেষ্টা সমূলে ব্যর্থতায় পর্যবসিত হয় ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি। এই দিন মাতৃভাষা বাংলাকে রাষ্ট্রভাষা করার জন্য প্রাণ বিসর্জন দেন শহিদ আবদুস সালাম, শহিদ আবুল বরকত, শহিদ রফিক উদ্দিন আহমদ, শহিদ আবদুল জব্বার এবং পরদিন প্রাণ দান করেন শহিদ শফিউর রহমানসহ আরো অনেকে। এই আত্মাহুতির কারণে বাংলা ভাষা তৎকালীন পাকিস্তানের রাষ্ট্রভাষার মর্যাদা লাভ করে।