আলাদিন চাষে আগ্রহী হয়েছেন মৌলভীবাজারের কৃষকরা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


আলাদিন চাষে আগ্রহী হয়েছেন মৌলভীবাজারের কৃষকরা

হাইব্রিড বাঁধাকপি আলাদিন চাষে চমক সৃর্ষ্টি করেছেন মৌলভীবাজারের শ্রীমঙ্গল উপজেলার ডেঙ্গারবন গ্রামের কৃষক । লালতীরের অধিক ফলনশীল ও আকর্ষণীয় হাইব্রিড বাঁধাকপি আলাদিন চাষের সফলতায় অনান্য কৃষকদের মাঝেও সারা জাগিয়েছে। এমন সফলতা দেখে এ গ্রামের বেকার যুবক সহ অনেকেই এখন ঝুঁকছেন আলাদিন চাষের দিকে। অল্প খরছে অধিক লাভবান হওয়ায় বাঁধাকপি আলাদিন চাষ করতে আগ্রহী হয়ে উঠেছেন এলাকার অনেক কৃষক। 

শ্রীমঙ্গল উপজেলার আশিদ্রোন ইউনিয়নের ডেঙ্গারবন গ্রামের কৃষক শিপন মিয়া। তার সাত শতাংশ জমিতে প্রথম বারের মত পরীক্ষা মূলক শুরু করেন লালতীর এর হাইব্রিড জাতের বাঁধাকপি আলাদিন চাষ। তার মাঠে এখন সবুজের সমারোহ। চারা লাগানোর ৬০ দিনের মাথায় ফসল সংগ্রহ করা শুরু করেন এই কৃষক। ওজনে বাঁধাকপি গুলো হয়ে থাকে ৩ থেকে সাড়ে ৩ কেজি। ০৭ শতাংশ জমিতে বাঁধাকপি চাষ করতে খরচ হয়েছে ৩ হাজার টাকার মতো। আর এখন মাঠ থেকে প্রতি পিছ বাঁধাকপি বিক্রি করেছেন ৪০ থেকে ৪৫ টাকা মূল্যে। একর প্রতি হাইব্রিড বাঁধাকপি আলাদিন এর উৎপাদন হয় ২০ থেকে ২২ টন।

স্থানীয় কৃষকরা জানালেন, শিপন মিয়া হাইব্রিড বাঁধাকপি চাষ শুরু করার অল্প সময়ে চাষে সফল হয়েছেন। তাঁর চাষ দেখে আমাদের মাঝে ব্যাপক উৎসাহ তৈরি হয়েছে। তার এ সফলতা দেখে গ্রামের অনেকেই বাঁধাকপি চাষ করার পরিকল্পনা করছে। 

হাইব্রিড বাঁধাকপি আলাদিন বীজ এর উৎস প্রতিষ্ঠান লাল তীর সীড এর সিলেট বিভাগীয় ব্যবস্থাপক তাপস চক্রবর্তী জানান, হাইব্রিড বাঁধাকপি আলাদিন এ দেশের আবহাওয়া ও জলবায়ুতে সহনশীল। মধ্য থেকে ভরা মৌসুমে চাষযোগ্য হাইব্রিড জাত। চ্যাপ্টাকৃতি কপি, পাতা খুবই ঘনভাবে সজ্জিত থাকে। দেখতে আকর্ষণীয় এবং খেতে খুবই সুস্বাদু। আমাদের নিজস্ব উৎপাদিত একটি জাত এটি। কৃষকদের জন্য অনেকটাই আর্থিকভাবে লাভজনক।

শিপন মিয়ার মত অন্যান্য কৃষকরাও যেন তাদের অনেক অনাবাদি, খালি পড়ে থাকা জমিতে সবজি চাষ বৃদ্ধি করেন। এ অঞ্চলে সবজি চাষ বৃদ্ধি এবং নতুন নতুন জাতের সবজির প্রসার ঘটাতে আমরা কাজ করে যাচ্ছি বলে জানান বিভাগীয় ব্যবস্থাপক তাপস চক্রবর্তী।

এসএ/