রাবি সফরে চীনের হোংহে বিশ্ববিদ্যালয়ের কনফ্যুসিয়াস ইনস্টিটিউটের প্রতিনিধিদল


Janobani

ক্যাম্পাস প্রতিনিধি

প্রকাশ: ০৮:৫৪ অপরাহ্ন, ১৯শে সেপ্টেম্বর ২০২৪


রাবি সফরে চীনের হোংহে বিশ্ববিদ্যালয়ের কনফ্যুসিয়াস ইনস্টিটিউটের প্রতিনিধিদল
ছবি: প্রতিনিধি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) কনফ্যুসিয়াস ইনস্টিটিউট প্রতিষ্ঠার লক্ষ্যে এক চীনা প্রতিনিধিদল সফর করছেন। এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করেছেন জনসংযোগ দপ্তর প্রশাসক অধ্যাপক আখতার হোসেন মজুমদার। 


বৃহস্পতিবার (১৯সেপ্টেম্বর) সকাল ১১টায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম প্রশাসন ভবনে কনফারেন্স কক্ষে প্রতিনিধিদলটি উপাচার্য প্রফেসর সালেহ্ হাসান নকীবের সাথে সাক্ষাত ও আলোচনায় মিলিত হন। 


আরও পড়ুন: রাবিতে পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের পরিচালক নিয়োগ


এসময় তাঁরা রাবিতে কনফ্যুসিয়াস ইনস্টিটিউট প্রতিষ্ঠা কার্যক্রমের উপযোগিতা, অগ্রগতি পর্যালোচনা ও পরবর্তী করণীয় সম্পর্কে মতবিনিময় করেন।


আলোচনাকালে চীনা প্রতিনিধিদলে ঢাকার নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়ের কনফ্যুসিয়াস ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক মা জিয়াওইয়ান, শান্ত-মারিয়াম-হোংহে কনফ্যুসিয়াস ক্লাসরুমের পরিচালক অধ্যাপক ঝাং জি ফিলিপ ও বাংলা-ইংরেজি-চীনা ভাষা বিশেষজ্ঞ অধ্যাপক মহিউদ্দিন তাহের এবং রাবির অফিস অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের পরিচালক অধ্যাপক সাজ্জাদুর রহিম, ইনস্টিটিউট অব ইংলিশ এন্ড আদার ল্যাঙ্গুয়েজেজের পরিচালক অধ্যাপক মাসউদ আখতার, প্রক্টর অধ্যাপক মো. মাহবুবর রহমান, জনসংযোগ দপ্তরের প্রশাসক অধ্যাপক মো. আখতার হোসেন মজুমদার, মৃৎশিল্প ও ভাস্কর্য বিভাগের অধ্যাপক (অব.) আবদুল মতিন তালুকদারসহ সংশ্লিষ্ট অন্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।


আরও পড়ুন: সাত কলেজ চুয়াডাঙ্গা জেলা ছাত্রকল্যাণ পরিষদের নতুন কমিটি গঠন


পরে প্রতিনিধিদলটি ইনস্টিটিউট অব ইংলিশ এন্ড আদার ল্যাঙ্গুয়েজেজ এবং ট্যুরিজম এন্ড হসপিটালিটি ম্যানেজমেন্ট বিভাগ পরিদর্শন করেন। রাবিতে এই ইনস্টিটিউটের কার্যক্রম শুরু হলে চীনা ভাষা শিক্ষা ও চীনে উচ্চশিক্ষার বিভিন্ন ক্ষেত্রে সুযোগসহ প্রাসঙ্গিক সুবিধাদি পাওয়া যাবে।


প্রসঙ্গত, রাবিতে কনফ্যুসিয়াস ইনস্টিটিউট প্রতিষ্ঠার লক্ষ্যে ইতোপূর্বে হোংহে বিশ্ববিদ্যালয়ের সাথে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের ধারাবাহিকতায় এই সফর অনুষ্ঠিত হয়।


এমএল/