সবসময় বাংলাদেশের সঙ্গী থাকবে যুক্তরাষ্ট্র: পিটার হাস


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১১:০২ অপরাহ্ন, ১৫ই মার্চ ২০২৩


সবসময় বাংলাদেশের সঙ্গী থাকবে যুক্তরাষ্ট্র: পিটার হাস
ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস

বাংলাদেশের যাত্রাপথে যুক্তরাষ্ট্র আপনাদের সঙ্গী ছিল, আগামীতেও থাকবে বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস।


বুধবার (১৫ মার্চ) বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে এক বছর পূর্তি উদযাপন উপলক্ষে এক ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন।


পিটার হাস বলেন, বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত হিসেবে আজ আমি এক বছর পূর্তি করতে পেরে আনন্দিত। গত এক বছরে আমার ঢাকা, সুন্দরবন, রাজশাহী ও কক্সবাজার অনেক জায়গায় ঘুরে দেখার সৌভাগ্য হয়েছে। সিঙ্গারা, বিরিয়ানি ও মিষ্টি দই খুব ভালো লেগেছ। আমি সর্ব স্তরের বাংলাদেশিদের সঙ্গে দেখা করেছি।


পিটার বলেন, বাংলাদেশের কথা ভাবলে আমার মনে একটা উপমা আসে। সেটা হলো- আমি এমন এক গাড়িতে যাত্রা করেছি, যার চলাচল আসলে ভ্রমণের মতো। আমি যখন গাড়ির আয়নার দিকে তাকাই, আমি অবাক হই যে মাত্র ৫১ বছরে বাংলাদেশ কতটা এগিয়েছে।


তিনি বলেন, একটি সমৃদ্ধ, গণতান্ত্রিক দেশ হয়ে উঠার জন্য যা কিছু প্রয়োজন তার সবই বাংলাদেশের আছে। সামনের রাস্তায় বহু প্রতিবন্ধকতা রয়েছে। প্রতিবন্ধকতাগুলো পার হতে বাংলাদেশকে গণতন্ত্রের পরিচর্যা, সুশাসনের উন্নতি, প্রাতিষ্ঠানিক সক্ষমতা বৃদ্ধি ও জনগণকে শিক্ষিত করে তোলার পদক্ষেপ নিতে হবে।