বেহাল রাস্তায় ধানের চারা রোপণ করে প্রতিবাদ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


বেহাল রাস্তায় ধানের চারা রোপণ করে প্রতিবাদ

গেল কয়েক দিনের বর্ষণে নীলফামারী সদরের খোকশাবাড়ী ইউনিয়নের মাটির রাস্তায় কাঁদা জমেছে এক হাটু পরিমাণ। জনসাধারনের চলাচলের অনুপোযোগী বেহাল রাস্তায় ভোগান্তিতে ইউনিয়নটির দু’টি ওয়ার্ডের হাজার হাজার বাসিন্দা। খোকশাবাড়ী ইউনিয়নের ২ও ৩ নং ওয়ার্ডের মনাগঞ্জ বাজার থেকে বেলতলী বাজার পর্যন্ত প্রায় ৪ কিলোমিটার রাস্তা দীর্ঘদিন ধরে সংস্কারের অভাবে খোদ স্থানীয়রা। 

সরেজমিনে গিয়ে দেখা গেছে, মুশরত গ্রোড়গ্রাম নিম্ব মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে যাওয়ার রাস্তায় কাঁদা জমে আছে এক হাটু পরিমাণ। একই অবস্থা মনাগঞ্জ বাজার থেকে বেলতলী বাজার যাওয়ার রাস্তায়ও। স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে বার বার ধরণা ধরেও সংস্কার না হওয়ায় কয়েক জন  যুবককে ব্যোরো ধানের চারা রোপন করতে দেখা গেছে। রাস্তায় গাড়ি চলাচল তো  দূরের কথা পায়ে হেটে চলতে হচ্ছে অনেক ভোগান্তি।
 
স্থানীয়রা বলছেন, হালকা বৃষ্টি হলেই এ রাস্তা গুলোতে কাঁদা জমে যায়। স্থানীয় জনপ্রতিনিধিদের কাছে গেলেও এবিষয়ে কর্ণপাত করেন না তারা। এখন এই রাস্তায় ভ্যান কিংবা সাইকেল নিয়ে বের হওয়া তো দূরের কথা পায়ে হেটে চলচলেও পিছলে পড়ে অনেকের হাত-পা ভেঙ্গে যাচ্ছে। অনেক কষ্ট করে হাট বাজারে যেতে হচ্ছে। এই এলাকার লোকজন অসুস্থ হয়ে পড়লেও হাসপাতালে নিতে হয় কোলে করে। আর বর্ষা শুরু হলে তো এ রাস্তায় একদমে চলতে পারি না। এতে সময় মতো কাজেও যেতে পারি না। আর এই রাস্তাটুকু সংস্কার না হওয়া মুখ ধুবরে পড়ে যাচ্ছে অর্থনৈতিক অবস্থাও।

একজন পথচারী আবূ সাইয়েদের সাথে কথা হলে তিনি বলেন, ২ও ৩নং ওয়ার্ডের চলাচলের একটি মাত্র পথ এটি। এই রাস্তায় অনেক কষ্ট করে চলতে হয়। সামান্য বৃষ্টি হলে কথা জমে থাকে। রাস্তা সংস্কারের কোন উদ্যোগ নেয়া হয় না। এই রাস্তাটা সংস্কার করা হলে ২ওয়ার্ডের মানুষের চলাচলের ভোগান্তি লাঘব হবে। সামনে বর্ষাকাল আসতেছে রাস্তাটা সংস্কার না হলে মানুষকে এভাবে চলতে হবে।  

তবে খোকশাবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বদিউজ্জামান প্রধান বলেন, রাস্তাটা কয়েকবার সংস্কারও করা হয়েছে। মাটির রাস্তা হওয়ায় সামান্য বৃষ্টি হলে কাঁদা জমে যায়। মাটির অভাবে রাস্তা সংস্কার করাও সমস্যা দেখা দিয়েছে। তবে মাননীয় এমপি মহাদয়ের কাছে এই রাস্তাটুকু পাকা করার জন্য দরখাস্ত দেয়া হয়েছে।

এসএ/