সৈকতে ভেসে আসা মৃত জেলিফিশে বিষাক্ত উপদান পায়নি বিজ্ঞানীরা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:০০ পূর্বাহ্ন, ৩১শে মার্চ ২০২৩


সৈকতে ভেসে আসা মৃত  জেলিফিশে বিষাক্ত উপদান পায়নি বিজ্ঞানীরা
জেলিফিশ

কক্সবাজার সমুদ্র সৈকতে বুধবার ভেসে আসা মৃত জেলিফিশ নিয়ে আতংকিত হওয়ার কিছুই নেই। ওখানে বিষাক্ত কোন উপদান নেই বলে জানিয়েছে সমুদ্র বিজ্ঞানীরা।


বুধবার (২৯ মার্চ) সৈকতের কলাতলী ও ডিভাইন পয়েন্টে মরা জেলিফিশ ভেসে আসার পর রাতে এসব জেলিফিশের নমুনা সংগ্রহ করতে যায় বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্স ইনস্টিটিউটের একদল বিজ্ঞানী। দলটি নেতৃত্বে ছিলেন প্রতিষ্ঠানের কেমিক্যাল ওশানোগ্রাফি বিভাগের জ্যেষ্ঠ বৈজ্ঞানিক কর্মকর্তা মো. তরিকুল ইসলাম।


তিনি বলেন, ভেসে আসা জেলিফিশে আতংকিত হওয়ার কিছুই নেই। লোবোনিমুইডিস রোবোস্টাস বা সাদা নুইন্না প্রজাতির এই জেলিফিশের সংস্পর্শে গেলে কোন ধরণের ক্ষতি হয়না। ওখানে বিষাক্ত কিছু নেই।


মো. তরিকুল ইসলাম বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে প্রাকৃতিকভাবেই এসব জেলিফিশ ভেসে এসেছে সৈকতে।


বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্স ইনস্টিটিউটের মহাপরিচালক সাঈদ মাহমুদ বেলাল হায়দর বলেন, কলাতলি সৈকতে ভেসে আসা মরা জেলিফিশ নিয়ে আতংকিত হওয়ার কিছু নেই। পরীক্ষা করে দেখা গেছে, এদের কর্ষিকায় মানুষের জন্য ক্ষতিকর কোন বিষ নেই। 


পৃথিবীতে প্রায় ২৫০০ প্রজাতির জেলিফিস চিহ্নিত হয়েছে। যার অধিংকাশই মানুষের শরীরের বিষক্রিয়া সৃষ্টি করে। এমনকি কিছু কিছু জেলিফিশের কর্ষিকার সংস্পর্শে আসলে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। আবার বিশ্বব্যাপী ১২টি জেলিফিস সনাক্ত করা হয়েছে। যেগুলো খাদ্য হিসেবে গ্রহন করা হয়। 


তবে আমাদের সৈকতে এখন পর্যন্ত যে দু’টি প্রজাতির জেলিফিশের ব্লুম লক্ষ্য করা গেছে সেগুলির কোনটিই বিষাক্ত নয় এবং মানুষের জন্য ক্ষতিকর নয়। এসব জেলিফিশ খালি হাতে স্পর্শ করলেও কোন ক্ষতিকর প্রভাবের সম্ভাবনাই নাই। ফলে বিষয়টি গবেষকদের ভাবনার বিষয় হলেও পর্যটকদের আতংকিত হবার কিছু নেই।


সাঈদ মাহমুদ বেলাল হায়দর আরও বলেন, জোয়ারে এসব মরা জেলিফিশের অধিকাংশই আবার সাগরে ভেসে যাবে। এদের শরীরে প্রায় ৮০-৯০ শতাংশ পানি থাকায় সৈকতে আটকা পড়া জেলিফিশের মধ্যে যেগুলো পরবর্তি জোয়ারেও ভেসে না গিয়ে থেকে যাবে সেগুলোও ৭/৮ ঘন্টার মধ্য সৈকতের বালিয়াড়িতে মিশে যাবে এবং লাল কাঁকড়াসহ সৈকতের বালিয়ারীতে বসবাসকরা অপরাপর সামুদ্রিক প্রাণীরা এদের খাদ্য হিসেবে গ্রহন করবে।


উল্লেখ্য, এর আগে গত বছরের ৩ ডিসেম্বর, ১১ নভেম্বর ও অগাস্ট মাসের শুরুতে দুই দফায় অসংখ্য মরা জেলিফিশ ভেসে এসেছিলো।


আরএক্স/