বুধবার, ২৭ সেপ্টেম্বর ২০২৩
১২ আশ্বিন ১৪৩০ বঙ্গাব্দ

দেশের মানুষের কষ্ট সরকার বোঝে না: জিএম কাদের


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ০২:৪৩ এএম, ৩১শে মার্চ ২০২৩

বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে মতবিনিময় সভায় অতিথিরা। ছবি: জাতীয় পার্টির প্রেস উইং

অবস্থা দেখে মনে হচ্ছে সরকার দেশের মানুষের কষ্ট বোঝে না বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যান গোলাম মোহাম্মদ (জিএম) কাদের।


বৃহস্পতিবার (৩০ মার্চ) বনানীতে জাপা চেয়ারম্যানের কার্যালয়ে এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।


তিনি বলেন, বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দা, লুটপাট ও বিদেশে টাকা পাচারের কারণে আমাদের অর্থনৈতিক অবস্থা বিপর্যস্ত হয়ে পড়েছে। দেশের মানুষের হাতে টাকা নেই। সাধারণ মানুষ পরিবার চালাতে হিমশিম খাচ্ছে। মানুষের আয় বাড়েনি কিন্তু ব্যয় বেড়েছে কয়েকগুণ। 


সভায় উপস্থিত ছিলেন জাপা মহাসচিব মুজিবুল হক চুন্নু, প্রেসিডিয়াম সদস্য শফিকুল ইসলাম সেন্টু, মো. রেজাউল ইসলাম ভূঁইয়া, মোস্তফা আল মাহমুদ, উপদেষ্টা মনিরুল ইসলাম মিলন, ভাইস চেয়ারম্যান এইচ এম শাহরিয়ার আসিফ ও তারেক এ আদেলসহ আরও অনেকে। 

ঈমান ও আমল নিয়ে মরতে চান মতিয়া চৌধুরী


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ০৭:৫০ পিএম,২৭শে সেপ্টেম্বর ২০২৩

ফাইল ছবি

জাতীয় সংসদের সংসদ উপনেতা মতিয়া চৌধুরী,  আজীবন স্বচ্ছতার সঙ্গে রাজনীতি করেছি। মৃত্যুর আগ পর্যন্ত ঈমান ও আমলের সঙ্গে সেবা দিব। ঈমান ও আমল নিয়ে মরতে চাই। 


বুধবার (২৭ সেপ্টেম্বর) শেরপুরের নকলা উপজেলা মুক্ত মঞ্চে এক অনুষ্ঠানে তিনি একথা জানান।


মতিয়া চৌধুরী বলেন, ‘রাজনীতি ও জনগণের জন্য জীবন ও যৌবনের মায়া ত্যাগ করে স্বাধীনতার পক্ষে লড়াই করে সোনার বাংলা গড়তে নিরলসভাবে কাজ করছি। ভবিষ্যতে আরও সেবা করতে চাই। আপনারা সবাই দোয়া করবেন।’


আরও পড়ুন: দেশের ভাগ্য নির্ধারণ হবে আগামী কয়েক দিনের মধ্যে: ফখরুল


অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নকলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সাদিয়া উম্মুল বানিন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নকলা উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ মোহাম্মদ বোরহান উদ্দিন, শেরপুর জেলা অতিরিক্ত পুলিশ সুপার সাইদুর রহমান।


আরও পড়ুন: গণতন্ত্রকে পুনঃ উদ্ধার করতে হতে হবে: নিতাই রায় চৌধুরী


প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন নকলা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শফিকুল ইসলাম জিন্নাহ। আরও উপস্থিত ছিলেন নকলা উপজেলা আওয়ামী লীগের সভাপতি আম্বিয়া খাতুন, উপজেলার আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পৌরসভার মেয়র হাফিজুর রহমান লিটন।


জেবি/এসবি

দেশের ভাগ্য নির্ধারণ হবে আগামী কয়েক দিনের মধ্যে: ফখরুল


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ০৩:১১ পিএম,২৭শে সেপ্টেম্বর ২০২৩

ছবি: সংগৃহীত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, যুক্তরাষ্ট্রের ভিসার বিধিনিষেধ কার্যকরের সিদ্ধান্ত বাংলাদেশের জন্য খুশির নয়; লজ্জার। ভিসানীতির জন্য ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকার দায়ী। 


বুধবার (২৭ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য প্রয়াত ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আসম হান্নান শাহ’র ৭ম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে অনুষ্ঠিত আলোচনা সভায় এ মন্তব্য করেন তিনি।


বিএনপি মহাসচিব বলেন, “যারা আজকে নিজেদের স্বার্থে ক্ষমতায় টিকে থাকতে গোটা দেশ ও জাতিকে জিম্মি করে ফেলেছে। তাদের কথা শুনলে মনে হবে না যে এই দেশে কোনো ভদ্রলোক বাস করে, কোনো স্বাধীন মানুষ বাস করবে। এই দেশে শুধুমাত্র বাস করবে তারা, আর আমরা প্রজা।”


তিনি আরও বলেন, “ঢাকায় আমাদের বেশিরভাগ নেতাকর্মী তাদের নিজের বাসায় থাকতে পারে না। তারা অন্যত্র বাসাভাড়া করে থাকেন। প্রতিদিন তাদের মামলার হাজিরা দিতে আদালতে যেতে হয়। বিএনপির ভাইস চেয়ারম্যান মো. শাজাহান ভাইয়ের ভাটারা থানার একেবারেই ঢাহা মিথ্যা ও ভিত্তিহীন মামলার ট্রায়াল হয়ে গেছে, আজকে রায় ছিল। এই যে মানুষের টেনশন। প্রতিটি মানুষকে নিঃশেষ করে দিচ্ছে। আমাদের দলের সব সিনিয়র নেতাদের মামলাগুলো প্রায় শেষ পর্যায়ে নিয়ে গেছে।”


আরও পড়ুন: গণতন্ত্রকে পুনঃ উদ্ধার করতে হতে হবে: নিতাই রায় চৌধুরী


ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপিসহ বিরোধী রাজনৈতিক দল নির্বাচনে অংশ নেবে না বলে জানান বিএনপি মহাসচিব। তিনি বলেন, “তাদের অধীনে কোনো সুষ্ঠু নির্বাচন হতে পারে না। সেই কারণে এদেশের কোনো মানুষ শেখ হাসিনার অধীনে নির্বাচনে অংশ নেবেন না। সব রাজনৈতিক দল একই কথা বলছে। তারপরও দেখেন এই আওয়ামী লীগ সরকার কতটা দেউলিয়া হয়ে গেছে তারা দল ভাঙ্গার চেষ্টা করে।”


আরও পড়ুন: বিএনপি নেতারা খালেদা জিয়ার জন্য ৪৮ মিনিটও আন্দোলনে দাঁড়াতে পারেননি: কাদের


মানুষ সিদ্ধান্ত নিয়ে নিয়েছে। মানুষ নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে অবাধ সুষ্ঠু ও নিরপেক্ষ এবং অংশগ্রহণমূলক একটি নির্বাচন চায়। এই দাবিতে আমরা রাজপথে আছি। যতই নির্যাতন করুক আমাদের দমিয়ে রাখতে পারবে না। আগামী কয়েক দিনের মধ্যে দেশের মানুষের রাজনৈনিক ভাগ্য নির্ধারণ হবে বলেও মন্তব্য করেছেন মির্জা ফখরুল।


জেবি/এসবি

গণতন্ত্রকে পুনঃ উদ্ধার করতে হতে হবে: নিতাই রায় চৌধুরী


উপজেলা প্রতিনিধি
🕐 প্রকাশ: ১২:৩৮ পিএম,২৭শে সেপ্টেম্বর ২০২৩

নিতাই রায় চৌধুরী। ছবি: জনবাণী

শেখ হাসিনার সরকার অগণতান্ত্রিক সরকার, ভোট চুরির সরকার, ফ্যাসিবাদ সরকার এই স্বৈরাচার সরকারের পতন ঘটাতে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। 


মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) দুপুরে অবৈধ সরকারের পদত্যাগ ও সংসদ বিলুপ্তি, নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তির লক্ষ্যে এক দফা এক দাবি আদায়ে বিএনপি ও যুগপথ আন্দোলনে খুলনা বিভাগীয় রোড মার্চ সফল করতে শালিখা উপজেলা বিএনপির আয়োজনে উপজেলা সদর আড়পাড়ায় আয়োজিত এক পথসভায় বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিএনপি'র জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান অ্যাড: নিতাই রায় চৌধুরী। 


উপজেলা বিএনপির আহবায়ক আনিচুর রহমান মিল্টনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস।


বিশেষ অতিথি ছিলেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য বাবু গয়েশ্বর চন্দ্র রায়, বিএনপির জাতীয় নির্বাহী কমিটির ভাইস চেয়ারম্যান বরকতউল্লাহ বুলু, শামসুজ্জামান দুদু, জাতীয় নির্বাহী কমিটির খুলনা বিভাগের ভারপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক অনিন্দ্য ইসলাম অমিত, সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্ত কুমার কুন্ডু। এছাড়াও যুবদল, শ্রমিকদল, কৃষকদল ও ছাত্রদলসহ শালিখা উপজেলা বিএনপির বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীবৃন্দ উপস্থিত ছিলেন। 


বর্তমান সরকারের সমালোচনা করে অতিথিবৃন্দ বলেন, শেখ হাসিনার সরকার দেশের মানুষের ভোটের অধিকার কেড়ে নিয়েছে, গণতন্ত্র ভূলুণ্ঠিত করেছে, দেশের মানুষের নামে মিথ্যা মামলা দিয়ে মানুষকে হয়রানি করছে। তাই নিরপেক্ষ ও নির্দলীয় তত্ত্বাবধায়ক সরকার গঠন করে আগামী দ্বাদশ সংসদ নির্বাচন অনুষ্ঠিত করার জোর দাবি জানাচ্ছি। 


প্রখর রৌদ্রকে উপেক্ষা করে মাগুরা জেলার শালিখা ও মহম্মদপুর উপজেলার বিভিন্ন এলাকা থেকে প্রিয় নেতাদের সাথে সালাম ও শুভেচ্ছা বিনিময় করতে হাজার হাজার কর্মী রাস্তার দুধার দিয়ে দাঁড়িয়ে সরকার পতনের দাবিতে বিভিন্ন স্লোগান দিতে থাকে। 


আরএক্স/


বিএনপি নেতারা খালেদা জিয়ার জন্য ৪৮ মিনিটও আন্দোলনে দাঁড়াতে পারেননি: কাদের


বিনোদন প্রতিবেদক
🕐 প্রকাশ: ০৭:০৮ পিএম,২৬শে সেপ্টেম্বর ২০২৩

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের - ছবি: সংগৃহীত

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি নেতারা খালেদা জিয়ার জন্য ৪৮ মিনিটও আন্দোলনে দাঁড়াতে পারেননি। ফখরুলের চোখে কান্না। খালেদা জিয়ার জন্য কান্না। খালেদা জিয়া এতো বছর জেলে। আর এখন আমাদের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে।


মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) বিকেলে দক্ষিণ কেরানীগঞ্জের জিনজিরায় ঢাকা জেলা আওয়ামী লীগ আয়োজিত শান্তি ও উন্নয়ন সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন ওবায়দুল কাদের। 


ওবায়দুল কাদের বলেন, “বিএনপি নেতারা খালেদা জিয়ার জন্য, তার অসুস্থতার জন্য যতটা কথা বলেছে তার চেয়ে বেশি রাজনীতি করেছে। বিএনপি খালেদা জিয়ার অসুস্থতার চেয়ে খালেদা জিয়াকে নিয়ে বেশি রাজনীতি করতে চেয়েছে এবং সেটাই তাদের উদ্দেশ্য।”


আরও পড়ুন: হিরক রাজার মতো আপনাদেরও শেষ পরিণতি হবে বললেন মির্জা আব্বাস


মার্কিন ভিসানীতি নিয়ে তিনি বলেন, “বঙ্গবন্ধুর নেতৃত্বে আমরা রক্ত দিয়ে, জীবন দিয়ে মাতৃভূমিতে বিজয়ের পতাকা উড়িয়েছি। একাত্তরে নিষেধাজ্ঞা দিয়ে থামাতে পারেননি। আজও নিষেধাজ্ঞা দিয়ে শেখ হাসিনার বাংলাদেশকে থামানো যাবে না। আমরা কারো নিষেধাজ্ঞার পরোয়া করি না। আমরা পরোয়া করি আমাদের সংবিধান। আমাদের সংবিধানকে আমরা পরোয়া করি। আমরা চলবো আমাদের সংবিধান অুনযায়ী। কোনো দেশের নিষেধাজ্ঞা আমরা মানি না মানব না। ”


আরও পড়ুন: ভিসা নীতিতে সরকারের মাথা নষ্ট হয়ে গেছে: মির্জা ফখরুল


তিনি বলেন, “ক্যাপ্টেন আমেরিকা ওয়াশিংটনে আছে। তৈরি হয়ে যান। ক্যাপ্টেন আসবে, খেলা হবে। রাপজপথ কে দখল করে দেখা যাবে। খেলা হবে। হাতে লাল সবুজের জাতীয় পতাকা হাতে শেখ হাসিনার নেতৃত্বে বিজয়ের মিছিল অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশে চলবে।”


জেবি/এসবি

হিরক রাজার মতো আপনাদেরও শেষ পরিণতি হবে বললেন মির্জা আব্বাস


নিজস্ব প্রতিবেদক
🕐 প্রকাশ: ০৪:৪৫ পিএম,২৬শে সেপ্টেম্বর ২০২৩

ছবি: সংগৃহীত

দেশকে বর্তমান সরকার হিরক রাজার দেশে পরিণত করেছে বলে উল্লেখ্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস বলেছেন, তাই হিরক রাজার যেমন শেষ পরিণতি হয়েছিল আপনাদেরও তাই হবে।


মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় কেন্দ্রীয় ও স্থানীয় নেতাকর্মীদের রোড মার্চের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। 


মির্জা আব্বাস বলেন, “দেশ আজ মারাত্মক হারে ঋণ খেলাপিতে দাঁড়িয়েছে। কারা এ অর্থ পাচার করেছে তা ক্রমান্বয়ে প্রকাশ করা হবে। এ অর্থের হিসাব পই পই করে দিতে হবে। এতে দেশের জনগণের হক আছে। দেশ দেউলিয়া হওয়ার পথে। ডলারের রিজার্ভ শূন্যের কোঠায় ঠেকেছে। গত ১৫ বছর দেশে সীমাহীন লুটপাট চলেছে। ব্যাংকগুলোতে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ১০৯ হাজার কোটি টাকায়।”


আরও পড়ুন: ভিসা নীতিতে সরকারের মাথা নষ্ট হয়ে গেছে: মির্জা ফখরুল


তিনি বলেন, “আমরা দেশ স্বাধীন করেছি গণতন্ত্র, বাকস্বাধীনতা ও অর্থনৈতিক মুক্তির জন্য। কোনো রাজা-রানির রাজত্ব করার জন্য নয়। দেশে আজ কর্তৃত্ববাদী ফ্যাসিবাদী শাসন কায়েম করা হয়েছে। দেশ আজ হীরক রাজার দেশে পরিণত হয়েছে। এভাবে আর চলতে দেওয়া যায় না। এখন দড়ি ধরে টান দেওয়ার সময় এসে গেছে।”


আরও পড়ুন: বিএনপিকে ৩৬ দিনের আল্টিমেটাম দিলেন ওবায়দুল কাদের


নেতা-কর্মীদের উদ্দেশে মির্জা আব্বাস বলেন, “আপনারা উদ্দীপ্ত হন, সম্মিলিত হন। ইনশাআল্লাহ, আমরা দড়ি ধরে টান দিবো। এই হীরক রাজা আর থাকবে না।”


ঝিনাইদহে সংক্ষিপ্ত উদ্বোধনী আলোচনা সভা শেষে দুপুর ১২টার দিকে রোড মার্চ মাগুরা জেলার উদ্দেশ্যে রওনা হয়।


জেবি/এসবি