‘উন্নয়নশীল দেশের মর্যাদা ধরে রেখে উন্নত বাংলাদেশ গড়ে তুলবো’


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


‘উন্নয়নশীল দেশের মর্যাদা ধরে রেখে উন্নত বাংলাদেশ গড়ে তুলবো’

বাংলাদেশ কোস্ট গার্ডের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ‘বাংলাদেশ কোস্ট গার্ড দিবস-২০২২’ উপলক্ষে বক্তব্য রাখেন  প্রধানমন্ত্রী শেখ হাসিনা- ছবি: টেলিভিশন থেকে নেওয়া 


প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ‘উন্নত, সমৃদ্ধ সোনার বাংলাদেশ আমরা গড়ে তুলবো। আমরা উন্নয়নশীল দেশের মর্যাদা পেয়েছি। সেই মর্যাদা ধরে রেখে বাংলাদেশকে আমরা উন্নত, সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলবো। সেই লক্ষ্য নিয়ে আমরা প্রেক্ষিত পরিকল্পনা ২০৪১ প্রণয়ন করেছি।

মঙ্গলবার (১৫ ফেব্রুয়ারি) সকালে বাংলাদেশ কোস্ট গার্ডের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী ও ‘বাংলাদেশ কোস্ট গার্ড দিবস-২০২২ উপলক্ষে এক অনুষ্ঠানে এসব কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বাংলাদেশের সমুদ্র এলাকায় আইনশৃঙ্খলা রক্ষার পাশাপাশি দেশের সুনীল অর্থনীতি কেন্দ্রীক কার্যক্রমের নিরাপত্তা বিধানে কোস্ট গার্ড অগ্রণী ভূমিকা পালন করছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, বাহিনীটিতে ১৫ হাজার জনবল অর্জনের পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। বাহিনীর সদস্যদের প্রশিক্ষিত করে আন্তর্জাতিক পর্যায়ে কাজ করার সুযোগ তৈরি করেছে সরকার। বাংলাদেশ কোস্টগার্ডকে আধুনিক শক্তিশালী করার লক্ষ্যে খুব শিগগিরই বাহিনীতে উন্নত প্রযুক্তির জাহাজ, হোভ্যারক্র্যাফট দ্রুতগতিসম্পন্ন বোট যুক্ত হতে যাচ্ছে।

বাহিনীটির সক্ষমতা বাড়ানোর জন্য গজারিয়ায় একটি ডকইয়ার্ড নির্মাণ করা হচ্ছে জানিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, ডাকাত দমন, চোরাচালান প্রতিরোধ এবং সমুদ্রসীমা রক্ষায় মৎস্য সম্পদ আহরণের জন্য কোস্টগার্ড দায়িত্বশীল। সুনীল অর্থনীতি গভীর সমুদ্রে নিরাপত্তার জন্য বাহিনীর উন্নয়নের অগ্রযাত্রা অব্যাহত রাখতে সরকারের সহযোগিতা চলমান থাকবে। দেশকে