ভিডিওর যুগেও রাকিব মোসাব্বিরের অডিও গান ভাইরাল


Janobani

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০২:০৯ পূর্বাহ্ন, ১৫ই এপ্রিল ২০২৩


ভিডিওর যুগেও রাকিব মোসাব্বিরের অডিও গান ভাইরাল
রাকিব মোসাব্বির

গত বছর মুক্তি পায় রাকিব মোসাব্বিরের সিকুয়েল গান ‘মনটা কারিয়া টু’ (আমার মন)। গানটি ২০২২ সালের মার্চ মাসের ২০ তারিখে মুক্তি পাওয়ার পর তেমন সাড়া মেলেনি। কিন্তু ২০২৩ এর এপ্রিলের ১২ তারিখে গানটি হঠাৎ করে টিকটকে ভাইরাল হয়ে যায়। ইতিমধ্যে গানটি ৪৮ ঘন্টায় প্রায় দেড় লাখের কাছাকাছি টিকটকার তাদের ভিডিও ক্লীপে এই গানটি ব্যবহার করেছেন। গানটির কথা লেখা, সুর ও সঙ্গীত করার পাশাপাশি গানটি গেয়েছেনও রাকিব মোসাব্বির। ইউটিউবে অডিও ফরম্যাটে গানটি মুক্তি পায় রাকিব মোসাব্বিরের নিজস্ব মিউজিক চ্যানেল ‘টিউন ফ্যাক্টরি’তে। এছাড়াও গানটির অডিও আন্তর্জাতিক ভাবে স্পোটিফাই, আইটিউন্স, আমাজন মিউজিক সহ প্রায় ২৩টি অনলাইন প্লাটফর্ম এ প্রকাশিত হয় রাকিব মোসাব্বির এর নিজস্ব প্রযোজনা প্রতিষ্ঠান ‘টোন ফেয়ার’ রেকর্ড লেবেল থেকে।


এ প্রসঙ্গে রাকিব মোসাব্বির বলেন, আমি আসলে সব সময় গানের ক্ষেত্রে অডিওটাকেই বেশি প্রাধান্য দিয়েছি। অনেকেই আমাকে আমার গানের ভিডিও করতে বললেও আমি অডিও নিয়েই পড়ে আছি। যদিও এই যুগে মানুষ ভিডিওতে বেশি অভস্ত্য হয়ে পড়েছে, তারপরও আমি অডিওকেই প্রাধান্য দিয়েছি বার বার। কারণ গান বিষয়টাকে অডিওতেই বেশ মানায়। অনেকটা ঐ রকম যে, বন্যরা বনের সুন্দর, শিশুরা মাতৃকোলে। আসলে একটা অডিও গান শুনে শুনে মানুষ তার নিজের কল্পনার জগতে নিজের মত করে গল্প সাজিয়ে নিতে পারে। কিন্তু একটা গানের ভিজুয়াল করলে হয় তো ভিউ বেশি হয়, কিন্তু শ্রোতারা সেই গানের ভিডিও দেখে নিজের মত কল্পনার জগতে নিজের গল্পের মাঝে ডুবে যেতে পারে না। তাই আমি মনে করি গানের ক্ষেত্রে অডিও ফরম্যাটের চাহিদা রয়ে যাবে আজীবন। তাই আমি এখনও অডিওকেই বেশি প্রাধান্য দেই। আর বর্তমানে অনলাইনে অডিও স্ট্রেমিং এর চাহিদা বিশ্বব্যাপী দারুণ রয়েছে।


রাকিব মোসাব্বির আরও বলেন, এই ভিডিওর যুগে আমার অনেক গানই অডিও ফরম্যাটে নীরবে ভাইরাল হয়েছে। যদিও আমি প্রচারবিমুখ হওয়া সেই সাফল্যের গল্পগুলো উঠে আসেনা। যেজন্য সবাই সেসব বিষয়ে অবগত নয়। এছাড়া বাংলা সঙ্গীতে তিনটা রেকর্ড আমার হয়ে আছে। এক. ২০০৭ সালে অনলাইনে প্রথম ভাইরাল গানটি আমার যে গানটির নাম ছিল ‘যারে আমার মন’। এটি আন-রিলিজড আনমিক্স ট্রেক হিসেবে রিলিজ হয়েছিল। দুই. বাংলাদেশে সবচেয়ে বেশি জনপ্রিয় হওয়া ল্যাটিন বা রেজ্ঞাটোন প্যার্টানের গানটি আমার, যে গানটির নাম ছিল ‘জ্বালা’! যেটার দুই নাম্বার সিকুয়েল 'জ্বালা টু'ও অডিওতে হিট করেছিল। তিন. এককভাবে অ্যালবামের সকল কার্যক্রম সম্পন্ন করা। যেমন গানের কথা, সুর, সঙ্গীত, কন্ঠ, মিক্সমাস্টারিং, ভিডিও এডিট, ভিডিও নির্মাণ, ভিডিও পরিচালনা, ভিএফএক্স, সহযোগী প্রযোজনা থেকে নিয়ে ইত্যাদি প্রায় সবগুলো কাজ আমার একক প্রচেষ্টা করা হয়েছিল। আর সেই অ্যালবামটির নাম ছিল 'মায়াবতী ময়না!' এই অ্যালবামটি ছিল সিডি ফরম্যাটে প্রকাশিত আমার শেষ অ্যালবাম। এরপর আমার সব গান ও অ্যালবাম শুধু অনলাইনেই প্রকাশিত হয়।


উল্লেখ্য যে, রাকিব মোসাব্বির একজন শিল্পী, সুরকার ও সঙ্গীত পরিচালক হিসেবে এখনও পর্যন্ত অসংখ্য জনপ্রিয় ব্যবসাসফল গান উপহার দিয়েছেন। সঙ্গীত ক্যারিয়ারে তার আপডাউন থাকলেও তিনি এখনও নীরবে নিভৃতে কয়েক মাসের ব্যবধানে অনেক শ্রোতাপ্রিয় গান উপহার দিয়ে যাচ্ছেন। তার সর্বোচ্চ একটি গানের ভিউ হচ্ছে প্রায় সাড়ে ৭ কোটি। গানটির নাম 'মন পিঞ্জিরা'!


রাকিব আরও জানিয়েছেন, বর্তমানে দেশের একজন অমর নায়কের একটি ছবির জনপ্রিয় একটি গানের সিকুয়েলের কাজ করছেন এবং নিজস্ব অডিও প্রযোজনা প্রতিষ্ঠানের জন্য প্রতিনিয়ত মিউজিক কন্টেন্ট নিয়ে কাজ করছেন।