ঐতিহ্যকে টিকিয়ে রাখতে মারমাদের সাংগ্রাই আর রিলং পোয়ে


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ১২:২৬ পূর্বাহ্ন, ১৬ই এপ্রিল ২০২৩


ঐতিহ্যকে টিকিয়ে রাখতে মারমাদের সাংগ্রাই আর রিলং পোয়ে
সাংগ্রাই উৎসব উপলক্ষে রিলং পোয়ে খেলায় মেতেছেন তরুণীরা

সাংগ্রাই  মারমা এবং রাখাইন জাতিগোষ্ঠীর নববর্ষ উৎসবের নাম, যা প্রতিবছর এপ্রিলের ১৩ থেকে ১৫ তারিখে পালিত হয়। যদিও এটি মারমাদের অন্যতম প্রধান একটি ঐতিহ্যবাহী অনুষ্ঠান, তবে মারমা বা  রাখাইনরাও নিজস্ব নিয়মে সাংগ্রাইয়ের মাধ্যমে বর্ষবরণ করে থাকেন। মারমাদের ক্ষেত্রে তাদের বর্ষপঞ্জী অনুসরারেই এটি পালন করেন।


মারমারা পুরনো বছরের শেষের দুই দিন আর নতুন বছরের প্রথম দিনসহ মোট তিনদিন কে মারমারা সাংগ্রাই হিসেবে পালন করে থাকে। তাদের  পাঃংছোয়াই বা ফুল সাংগ্রাই,প্রধান সাংগ্রাই,পানি খেলা বা রিলং পোয়ে সাথে মারমাদের ঐতিহ্যবাহী খেলাধুলা অনুষ্ঠিত হয়ে থাকে,এসময় তরুণ তরুণীরা আনন্দ করতে রিলং পোয়ে বা পানি খেলায় মেতে উঠেন।


প্রত্যেক বছর উৎসবে প্রাণে প্রাণে তৈরি হয় উচ্ছ্বাসের বন্যা। সম্মিলন ঘটে পাহাড়ে বসবাসকারী সব জাতিগোষ্ঠীর মানুষের। এটি পাহাড়ি মারমা জনগোষ্ঠীগুলোর তিন দিনব্যাপী প্রধান সামাজিক উৎসব।


উৎসবটিকে মারমারা সাংগ্রাই, ত্রিপুরারা বৈসুক নামে পালন করে। এর প্রথম দিন চাকমারা ফুলবিজু, মারমারা পাইংছোয়াই, ত্রিপুরারা হারি বৈসুক, দ্বিতীয় দিন চাকমারা মুলবিজু, মারমারা সাংগ্রাইং আক্যা, ত্রিপুরারা বৈসুকমা এবং তৃতীয় দিন চাকমারা গোজ্যেপোজ্যে দিন, মারমারা সাংগ্রাই আপ্যাইং ও ত্রিপুরারা বিসিকাতাল নামে পালন করে থাকে ঘরে ঘরে। এটি পাহাড়ি জনগণের প্রাণের উৎসব।


পার্বত্য এলাকায়  পাহাড়ি মারমারা মেয়েরা সেজেগুজে খুবই ব্যস্ত থাকে।  হরেক রকমের তরকারির সংমিশ্রণে পাঁচন বা বিশেষ ধরনের  রান্না করা হয়।


মারমা সম্প্রদায়ে আঠালো ভাতের সঙ্গে ‘নাপ্পি’ (শুটকি) খাওয়া হয়। কখনো কখনো তাদের আহারে ভাতের সঙ্গে ‘লাসৌ’ও (বিভিন্ন মিশ্রণের ভর্তা) থাকে। 


এছাড়া তারা বিন্নি চালের সঙ্গে নারকেল ও চিনি যোগ করে স্যুপের মতো আঠালো করে এক প্রকার খাদ্য খেতেও পছন্দ করে। ‘সাংগ্রাই’ উৎসবে মারমারা বিভিন্নি সবজি ও শুটকি দিয়ে ‘হাংরো’ তৈরি করে, যা তাদের ঐতিহ্যবাহী একটি খাবার। 


মারমাদের অন্যতম পছন্দের আরেকটি খাবার হচ্ছে কচি বাঁশ সিদ্ধ, যা সবজি হিসেবে ব্যবহূত হয়। স্থানীয়ভাবে এটি বাঁশ কোড়ল নামে পরিচিত। মারমারা বিকেলের নাস্তায় ‘মুন্ডি’র আয়োজন করে। মুন্ডি দেখতে অনেকটা নুডলসের মতো, যার ওপরে শুটকির গুঁড়া ও গরম পানি দিয়ে পরিবেশন করা হয়।


এছাড়া মারমারা ঐতিহ্যকে টিকিয়ে রাখতে বেশ পটু,নতুন কাপড় পরিধান, খাবার পরিবেশন ছাড়াও দলে দলে নৃত্য করে থাকেন।