শ্রীনগরে গাছে গাছে কাঁঠালের সমারোহ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ১১:১৯ অপরাহ্ন, ১৮ই এপ্রিল ২০২৩


শ্রীনগরে গাছে গাছে কাঁঠালের সমারোহ
ছবি: জনবাণী

মুন্সীগঞ্জের শ্রীনগরে বিভিন্ন সড়ক ও স্থানীয়দের বসত বাড়ির আঙ্গিনায় বাগান বাড়িতে গাছে গাছে শোভা পাচ্ছে কাঁঠালের সমারোহ। এসব কাঁঠাল পরিপক্ক হচ্ছে। 


পুষ্টিগুনে ভরপুর বাঙালির জাতীয় ফল কাঁঠাল পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া যাবেনা। বৈশাখের গরম ও তাপদাহে গাছের এসব কাঁঠাল মধু মাসের আগমনী বার্তা দিচ্ছে। 


দেখা গেছে, এরই মধ্যে স্থানীয় হাট বাজারে মৌসুমী আগাম কাঁঠাল পাওয়া যাচ্ছে। তবে আগাম এসব কাঁঠালের দাম অনেকাংশে বেশী। উপজেলার শ্রীনগর বাজার, বালাশুর বাজার, বাড়ৈখালী বাজারসহ অন্যান্য হাট বাজারে ফল দোকানিরা কাঁঠাল বিক্রি করছেন চড়াদামে। ধারনা করা হচ্ছে কিছু দিনের মধ্যেই খোলা বাজাওে মৌসুমী কাঁঠালের মূল্য অনেকাংশে হ্রাস পাবে। 


স্থানীয়রা জানায়, এ বছর নিজস্ব গাছে ব্যাপক কাঁঠাল ধরেছে। গাছের মূল থেকে শুরু করে প্রতিটি ডালে, শাখা-প্রশাখায় কাঁঠালের ব্যাপক উপস্থিতি রয়েছে। 


এরই মধ্যে গাছের কাঁঠাল পাকতে শুরু করেছে। অন্যদিকে এলাকার হাট বাজারে আগাম কাঁঠাল পাওয়া গেলেও দাম বেশী হওয়ায় নিম্ন আয়ের মানুষের ক্রয় ক্ষমতার বাহিরে চলে গেছে। শহরের আড়ৎ থেকে স্থানীয় ফল ব্যবসায়ীরা আগাম পাকা কাঁঠাল সংগ্রহ করে আনছেন। নিজস্ব গাছ পাকা কাঁঠালের স্বাদ নিতে কিছুদিন অপেক্ষায় থাকতে হবে তাদের। 


ফল দোকানীরা জানান, এবার রমজানের প্রথম দিকে তরমুজ কমদামে বিক্রি হয়েছে। ফলটি সকলের ক্রয় ক্ষতার নাগালে ছিল। মৌসুম শেষ দিকে এসে দেশে তাপদাহ বাড়ায় তরমুজের বাজার কিছুটা চড়া।


আগাম কাঁঠালে আমদানি এখন খুব কম। অন্য জেলার কাঁঠাল আসকে শুরু করেছে। আমদানি বাড়লে মৌসুমী কাঁঠালের দামও কমে যাবে।