পেজ হারিয়ে নিঃস্ব ইউটিবার স্বপন আহমেদ


Janobani

বিনোদন ডেস্ক

প্রকাশ: ০৫:৩৫ পূর্বাহ্ন, ২৮শে এপ্রিল ২০২৩


পেজ হারিয়ে নিঃস্ব ইউটিবার স্বপন আহমেদ
ইউটিবার স্বপন আহমেদ

‘মাসুদ রানা’ খ্যাত স্বপন আহমেদ মূলত সমসাময়িক আলোচিত বিষয়গুলোর উপর নিজস্ব চিন্তাভঙ্গিতে ভিডিও তৈরি করে থাকেন। এডিটিংয়ের মাধ্যমে কখনো নায়ক সালমান খানের সাথে সিনেমার দৃশ্যে, আবার কখনোবা মাসুদ রানা হয়ে প্রতিযোগিতার অনুষ্ঠানে হাজির হন আয়োজক আর বিচারকদের অসঙ্গতির প্রতিবাদ জানাতে।


প্রতিনিয়ত সোশ্যাল মিডিয়ায় তার এমন বিনোদনমূলক ভিডিও মানুষকে বিনোদন দিচ্ছেন। ‘২০১৯ সালে মাসুদ রানা’— শিরোনামে একটি ভিডিও আপলোডের কয়েকঘণ্টায় ভাইরাল হয়ে যায় সে ভিডিও। পরে স্বপনও মানুষের কাছে পরিচিত হয়ে ওঠেন মাসুদ রানা নামে। সম্প্রতি তিনি হ্যাকিংয়ের শিকার হয়েছেন।


গেল শুক্রবার (২১ এপ্রিল) হ্যাকিংয়ের কবল থেকে বেঁচে যাওয়া নিজের একমাত্র প্রোফাইল থেকে স্বপন প্রথম বিষয়টি নিশ্চিত করেন। 


তিনি এক পোস্টে লিখেছেন, ‘হয়তো আমার আইডি থেকে এটাই শেষ পোস্ট হতে পারে। আমার কথাগুলো হয়তো আপনাদের কাছে আর নাও পৌঁছাতে পারে।’


কনটেন্ট ক্রিয়েটর এবং ইউটিউবারদের উপদেশ তিনি লিখেন, ভাই! যে কম্পিউটারে তোমার ইউটিউব ও ফেসবুক লগইন করা আছে, সেই পিসিতে ভুলেও কোন অ্যাপ্স ডাউনলোড কইরো না।


স্বপনের হারানো তিনটি পেজ হলো- তার অফিসিয়াল ফেসবুক পেজ ‘স্বপন আহমেদ’ (২৫ লাখ ফলোয়ার), ‘স্বপন আহমেদ ফ্যান্স’ (৫ লাখ ফলোয়ার), ‘একটা গ্যামিং প্যাজ’ (২ লাখ ফলোয়ার)।


সাক্ষাৎকারে স্বপন জানিয়েছেন, আমার সোশ্যাল মিডিয়ার একাউন্টগুলো এমনভাবে প্রটেক্ট করা ছিল যে, আমি যদি কাউকে পাসওয়ার্ড দিয়েও দেই তারপরেও সে সেখানে লগইন করতে পারে না। আমার যতদূর মনে হয় আমার পিসি হ্যাক করা হয়েছিল। যার ফলে আমি পিসিতে বসে যা যা করতাম হ্যাকার সবকিছু দেখতে পারতো।


তিনি বলেন, ‘আমি এটিও নিশ্চিত যে আমি কোন লোভে পড়ে কোনো লিংকে ক্লিক করে অথবা স্পনসারশিপের জন্য কোনো লিংকে ক্লিক করে এমন পরিস্থিতিতে পড়িনি। কারণ এই বিষয়টাতে আমি অনেক আগে থেকেই প্রফেশনাল। আমার যতদূর মনে হয় কোন সফটওয়্যার ডাউনলোড করার মাধ্যমে আমার সাথে এমনটি ঘটেছে।’


স্বপন বলেন, আমি ফেসবুক টিমের সাথে কথা বলেছি। তারা আশ্বাস দিয়েছে, এটা ফেরত আসতেও পারে আবার নাও আসতে পারে। মূল পেজটিতে আমি অনেক ধরনের ইসলামিক ভিডিও, প্রতিবাদী ভিডিও আবার এডিটের মাইরে বাপ ভিডিও আগে করতাম।