‘পরিবেশের উপর ট্যানারি বর্জ্যের প্রভাব: উত্তরণে করণীয়’ শীর্ষক সেমিনার


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১০:৩২ অপরাহ্ন, ৩রা মে ২০২৩


‘পরিবেশের উপর ট্যানারি বর্জ্যের প্রভাব: উত্তরণে করণীয়’ শীর্ষক সেমিনার
ফাইল ছবি

দেশের বিভিন্ন ট্যানারি প্রতিষ্ঠানের মালিক, কর্মরত ব্যবস্থাপক, কর্মকর্তা ও আগ্রহী উদ্যোক্তাদের জন্য একদিন ব্যাপী ‘পরিবেশের উপর ট্যানারি বর্জ্যের প্রভাব: উত্তরণে করণীয়’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়েছে।


বুধবার (৩ মে) বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক) এর ট্রেনিং ইনস্টিটিউট বিসিক ট্রেনিং ইনস্টিটিউট (বিটিআই) এর উদ্যোগে ‘পরিবেশের উপর ট্যানারি বর্জ্যের প্রভাব: উত্তরণে করণীয়’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়।


উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিসিকের চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান, বিশেষ অতিথি হিসেবে বিসিকের পরিচালকবৃন্দ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন  ড.মোহাম্মদ মিজানুর রহমান, অধ্যাপক ও পরিচালক, ইনস্টিটিউট অফ লেদার ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি, ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সভাপতি হিসেবে উপস্থিত থাকবেন প্রকৌ. মো. শফিকুল আলম, অধ্যক্ষ, বিসিক ট্রেনিং ইনস্টিটিউট।


ঢাকার হাজারীবাগ থেকে সাভারে ট্যানারি স্থানান্তরের পর সাভার এখন ট্যানারি শিল্পের শহর হিসেবে পরিচিতি লাভ করেছে। ছোট-বড় চামড়া উৎপাদনের অনেক কারখানা এখানে রয়েছে। একদিকে এই বিপুল সংখ্যক চামড়ার কারখানা যেমন আমাদের অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে অন্যদিকে, এটি পরিবেশ দূষণের জন্য একটি বিপজ্জনক হুমকি তৈরি করছে। 


বিসিক ট্রেনিং ইনস্টিটিউট (বিটিআই) এর উদ্যোগে আয়োজিত সেমিনারে অংশগ্রহণের ফলে দেশের বিভিন্ন ট্যানারি প্রতিষ্ঠানের মালিক, কর্মরত ব্যবস্থাপক, কর্মকর্তা ও আগ্রহী সিএসএমই উদ্যোক্তাগণ পরিবেশের উপর ট্যানারি বর্জ্যের পরিবেশবান্ধব ব্যবস্থাপনা ও সমস্যা সমাধানে করণীয় সম্পর্কে জানতে পারবেন এবং সে অনুযায়ী নিজেদেরকে প্রস্তুত করতে পারবে্ন বলে আশা করা যায়।