দেশে ২১ বছরের কম বয়সীদের জন্য নিষিদ্ধ হলো মদ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


দেশে ২১ বছরের কম বয়সীদের জন্য নিষিদ্ধ হলো মদ

অ্যালকোহল বা মদ উৎপাদন, কেনাবেচা, পান করা, পরিবহন, আমদানি-রপ্তানির ক্ষেত্রে নিয়মনীতি স্পষ্ট করে প্রথমবারের মতো সরকার বিধিমালা করেছে। বিধিমালায় ২১ বছরের কম বয়সীদের মদ নিষিদ্ধ করেছে সরকার। একই সঙ্গে অ্যালকোহল সেবন এবং ব্যবহারের জন্য সরকারের অনুমতি নিতে হবে।

সম্প্রতি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ থেকে ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ এর আওতায় ‘অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা, ২০২২ জারি করা হয়েছে।

এর আগে ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮, ‘অ্যালকোহল নিয়ন্ত্রণ (লাইসেন্স ও পারমিট ফিস) বিধিমালা ২০১৪, ‘মুসলিম প্রহিবিশন রুল ১৯৫০ ও ‘এক্সাইজ ম্যানুয়াল (ভল্যুম-২)’ ও বিভিন্ন নির্বাহী আদেশ দিয়ে অ্যালকোহল সংক্রান্ত বিষয়গুলো নিয়মের আওতায় আনা হতো। এতে অনেক ক্ষেত্রে ছিল অস্পষ্টতা। বর্তমান বিধিতে জটিলতা মুক্তভাবে আইন প্রয়োগ করা যাবে।

নতুন বিধিমালা অনুযায়ী কোথাও কমপক্ষে ১০০ জন মদের পারমিটধারী থাকলে ওই এলাকায় অ্যালকোহল বিক্রির লাইসেন্স দেওয়ার অনুমতি পাওয়া যাবে।

বার বা মদের দোকান খোলার সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে। তবে শুক্রবার, মহররম, শবে বরাত, ঈদে মিলাদুন্নবী, শবে কদরসহ মুসলমানদের ধর্মীয় গুরুত্বপূর্ণ দিনগুলোতে বন্ধ রাখতে থাকবে মদের দোকান। অপর দিকে ২১ বছরের কম বয়সের ব্যক্তিকে মদ্যপানের লাইসেন্স দেওয়া হবে না।

যে সব এলাকায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠী থাকবে সেখানে চোলাইমদের মহালের সংখ্যা ও অবস্থান নির্ধারণ থাকবে। এর বাইরে চা বাগানের শ্রমিকদের মদ্যপানের অনুমতি থাকবে।

তবে বিধিমালায় নতুন করে বেঁধে দেওয়া হয়েছে লাইসেন্স ও অনুমোদন ফি এবং এগুলোর নবায়ন ফি। সর্বনিম্ন ফি ১৫০ টাকা, আর সর্বোচ্চ ১০ লাখ টাকা। ডিস্টিলারি স্থাপনের ফি নির্ধারণ করা হয়েছে ১০ লাখ টাকা। দেশি মদ্যপানের অনুমোদন ফি নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। বিলাতি মদ্যপানের অনুমোদন ফি তিন হাজার টাকা।

এ বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের সচিব মো. মোকাব্বির হোসেন বলেন, ‘লাইসেন্সিং, অ্যালকোহল উৎপাদন, বিক্রি, ব্যবহার, পরিবহন, আমদানি-রপ্তানির ক্ষেত্রে অস্পষ্টতা ছিল এতদিন, এবার তা স্পষ্ট করা হয়েছে। অ্যালকোহলের ক্ষেত্রে অনেক ফি আপডেট করা হয়েছে। এতে ব্যবস্থাপনাটা সহজ হবে, দূর হবে অনিয়ম। যারা লাইসেন্সিং কর্তৃপক্ষ তাদের কাজেও সুবিধা হবে। সবগুলো বিষয় স্পষ্ট করা হয়েছে বিধিমালায়।

তিনি বলেন, ‘এই বিধিমালার কাজ অনেক দিন আগেই শুরু হয়েছিল। ‘মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইন, ২০১৮ অনুযায়ী এই বিধিমালা করা হয়েছে। কার কী দায়িত্ব, কী ভূমিকা, কে কী করতে পারবে, না পারবে- সবকিছু বিস্তারিতভাবে বিধিমালায় উল্লেখ করা হয়েছে।

বিধিমালায় বলা হয়েছে, অ্যালকোহল আমদানি ও রপ্তানি; অ্যালকোহল উৎপাদন ও প্রক্রিয়াজাতকরণ; অ্যালকোহল সরবরাহ, বিপণন ও ক্রয়-বিক্রয় এবং অ্যালকোহল সংরক্ষণ, গুদামজাত করণের ক্ষেত্রে লাইসেন্স নিতে হবে।

বিধিমালায় আরও বলা হয়েছে অনুমতি ছাড়া দোকান, বার বা অ্যালকোহল ব্যবহারের জন্য অনুমোদিত স্থানে বিনোদনমূলক সাংস্কৃতিক কর্মকাণ্ড পরিচালনা করা যাবে না। বিধিমালা অনুযায়ী, বার বেলা ১১টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখা যাবে। তবে লেট ক্লোজিং লাইসেন্সের ক্ষেত্রে রাত ২টা পর্যন্ত খোলা রাখা যাবে।

ওআ/