স্বর্ণপদক পুরস্কার পেলেন শিবগঞ্জের কৃতিসন্তান প্রফেসর ড. সফিউর রহমান


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৫৯ পূর্বাহ্ন, ১১ই মে ২০২৩


স্বর্ণপদক পুরস্কার পেলেন শিবগঞ্জের কৃতিসন্তান প্রফেসর ড. সফিউর রহমান
ছবি জনবাণী

ড. এম এ ওয়াজেদ মিয়া ১১তম আন্তর্জাতিক স্বর্ণপদক পুরস্কার পেয়েছেন চাঁপাইনবাবগঞ্জের কৃতিসন্তান বাংলাদেশ পরমাণু শক্তি কমিশণের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা প্রফেসর ড. সফিউর রহমান।  


উল্লেখ্য, তিনি ২০২২ সালে পরমানু শক্তি কেন্দ্র, ঢাকা, বাংলাদেশ থেকে "সেরা বিজ্ঞানী পুরস্কার” পান। তিনি ৮টি বিজ্ঞান বিষয়ক বইয়ের লেখক। জাতীয়-আন্তর্জাতিক বিভিন্ন জার্নালে তাঁর ১৫০-এর অধিক বৈজ্ঞানিক প্রবন্ধ প্রকাশিত হয়েছে। 


গত বছরে ২০২২ সালে বিশ্বসেরা ২% বিজ্ঞান গবেষকের তালিকায় স্থান পাওয়া বিশিষ্ট বিজ্ঞানী প্রফেসর ড. মো. সফিউর রহমানকে পরিবেশ বিজ্ঞান গবেষণায় বিশেষ অবদান রাখায় বেস্ট সাইন্টিস্ট স্বর্ণপদক পুরস্কার দেয়া হয় তাকে। গত মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবে ড. এম এ ওয়াজেদ মিয়ার ১৪ তম মৃত্যুবার্ষিকী ও ১১তম আন্তর্জাতিক স্বর্ণপদক পুরস্কার ২০২১ অনুষ্ঠানের আয়োজন করা হয়। 


উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. এম এ ওয়াজেদ মিয়া মেমোরিয়াল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও কেন্দ্রীয় সভাপতি এ. কে. এম. ফরহাদুল কবির। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক এমপি। 


বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ আ. লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মোস্তফা জালাল মহিউদ্দিন, আ. লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ভারতের পশ্চিমবঙ্গ নারী কমিশনের চেয়ারপারসন লীনা গাঙ্গুলী।   


অনুষ্ঠানে শ্রেষ্ঠত্ব অর্জনকারী এবং বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখায় বাংলাদেশ, কানাডা, আমেরিকা, জাপান ও ইন্ডিয়া থেকে ৮ জন দেশি ও বিদেশি সম্মানিত গুণীজনকে পুরস্কৃত করা হয়।


আরএক্স/