মুন্সীগঞ্জের কুণ্ডেরবাজার সেতু ১ মাস বন্ধ ঘোষণা করেছে সড়ক ও জনপথ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:৩৫ অপরাহ্ন, ১৩ই মে ২০২৩


মুন্সীগঞ্জের কুণ্ডেরবাজার সেতু ১ মাস বন্ধ ঘোষণা করেছে সড়ক ও জনপথ
কুণ্ডেরবাজার সেতু

মুন্সীগঞ্জের কুণ্ডেরবাজার সেতু ১ মাস বন্ধ ঘোষণা করেছে সড়ক ও জনপথ। মঙ্গলবার (১৬ মে) সকাল ৮টা থেকে সেতুটি দিয়ে সকল যানবাহন চলাচল বন্ধ হয়ে যাবে। আগামী ১৬ জুন রাত ৮টা থেকে আবার স্বাভাবিক যান চলাচল শুরু হবে বলে জানিয়েছেন মুন্সীগঞ্জ সড়ক ও জনপথ বিভাগ।


এই বেইলি ব্রিজ বন্ধ থাকার কারনে মুন্সীগঞ্জ-সিরাজদিখান-শ্রীনগর রুটে সরাসরি যান চলাচলও বন্ধ হয়ে যাবে। আর এতে নানা চ্যালেঞ্জের মুখে পড়বে হাজার হাজার মানুষ। মুন্সীগঞ্জের টঙ্গীবাড়ি ও সিরাজদিখান উপজেলার বন্ধন তৈরি করা সেতুটি ঢাকা-মাওয়া বঙ্গবন্ধু এক্সপ্রেসওয়ের ছনবাড়ি পয়েন্টের সঙ্গে জেলা শহর মুন্সীগঞ্জের সঙ্গে সংযোগ রয়েছে। সরু বেইলি ব্রিজটি দীর্ঘদিনেও কংক্রিটের প্রশস্ত সেতু না করায় দুই পাড়ে যানজট লেগেই থাকে। আর সেতুটি প্রায়ই বিকল হচ্ছিল।


 এটি ঝুঁকিপূর্ণ হওয়ায় দুই পাশে উপরে স্টিলের ব্যারিকেড স্থাপন করে দেওয়ায় বাস-ট্রাক এমনকি পিকআপ চলতে পারছে না। এবিষয়ে মুন্সীগঞ্জ সওজের নির্বাহী প্রকৌশলী দেওয়ান আবুল কাশেম মোহাম্মদ নাহীন রেজা জনবানীকে জানান, এই সেতুর মাপে একটি বড় বেইলি তৈরি করা হচ্ছে চট্টগ্রামে সেটি এখানে এনে বসিয়ে দেওয়া হবে। নতুনভাবে স্থাপন করা বেইলি ব্রিজ দিয়ে বাসও চলাচল করতে পারবে। তিনি আরও জানান, পদ্মা ও ধলেশ্বরী নদীর সংযোগে খড়শ্রোতা তালতলা-গৌরগঞ্জ খালের ওপর নির্মিত এই সেতুটি ১০০ মিটারের বেশি দীর্ঘ করতে হবে। তাই ইনস্টিটিউট অব ওয়াটার মডেলিং থেকে অনুমোদন নিতে হয়েছে, নক্সার কাজ চূড়ান্ত পর্যায়ে এখন, চলছে টেন্ডার প্রক্রিয়াও।


সড়ক বিভাগ জানায়, মুন্সীগঞ্জ (হাতিমারা)- কুণ্ডেরবাজার-শ্রীনগর (ছনবাড়ি) সড়কের ষষ্ঠ কিলোমিটারের  কুন্ডেরবাজার বেইলি সেতুটির জরুরি মেরামত কাজ দ্রুত সময়ে সম্পন্ন করতেই বন্ধ রাখতে হচ্ছে সেতুটি। তাই যানবাহনসমূহকে বিকল্প সড়ক ফতুল্লা-মুন্সীগঞ্জ-মাওয়া দিয়ে চলাচল করার জন্য অনুরোধ করা হয়।


আরএক্স/