দুদকের ভাবমূর্তি রক্ষায় কর্মকর্তা শরীফকে বরখাস্ত:দুদক সচিব


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


দুদকের ভাবমূর্তি রক্ষায় কর্মকর্তা শরীফকে বরখাস্ত:দুদক সচিব

চাকরিবিধি মেনে ও প্রতিষ্ঠানের ভাবমূর্তি রক্ষায় দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-সহকারী পরিচালক মো. শরীফ উদ্দিনকে অপসারণ করা হয়েছে বলে জানিয়েছেন সংস্থাটির সচিব মো. মাহবুব হোসেন।

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকার সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের সামনে সাংবাদিকদের এসব কথা বলেন কমিশন সচিব। এর আগে শরীফকে বরখাস্তের প্রতিবাদে কার্যালয়ের সামনে মানববন্ধন করেন কমিশনের শতাধিক কর্মকর্তা।

দুদক সচিব বলেন, দুদক কর্মচারী চাকরি বিধিমালা ২০০৮ রয়েছে। সেখানে কর্মচারী, কর্মকর্তারা কি কাজ করবেন, কিভাবে করবেন সেটা বলা আছে। বুধবার উপ-সহকারী পরিচালক শরীফ উদ্দীনকে চাকরি বিধি মেনেই চাকরি থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

এর ব্যাখ্যা দিয়ে দুদক সচিব বলেন, দুদক কর্মকর্তা-কর্মচারীদের যে বিধিবিধান মানা প্রয়োজন সেগুলো না মেনে অব্যাহতভাবে বিধি বহির্ভূত কাজ করেছেন ওই কর্মকর্তা। দুদক ভাবমূর্তি রক্ষার স্বার্থে এবং সকলে যাতে সঠিকভাবে কাজটি করেন সেই লক্ষ্যে তাকে চাকরি থেকে অপসারণ করেছে।

কর্মকর্তা শরীফকে চাকরিচ্যুত করার বিষয়ে ব্যাখ্যায় মাহবুব হোসন বলেন, আইন ও চাকরি বিধি যেন সবাই মেনে চলি; সেটির আলোকেই ব্যবস্থাটা নেওয়া হয়েছে।

উনি (শরীফ) বিধি বিধানের বাইরে অনেক কাজ করেছেন। যেটা আমি পাবলিকলি বলতে চাই না। ফলশ্রুতিতে দুদক মনে করেছে ভাবমূর্তি রক্ষার্থে সকলের স্বার্থে এই জন্য ৫৪ এর ২ ধারায় এখানে প্রজোয্য হয়েছে। চরম পর্যায়ে চলে গেলে যে পদক্ষেপ নেওয়া হয় সেটির একটা অংশ এটি।

 ওআ/