দেশের মানুষ ঐতিহ্যগত ভাবেই শান্তি প্রিয়: প্রতিমন্ত্রী শরীফ আহমেদ


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৩:১৬ অপরাহ্ন, ২৯শে মে ২০২৩


দেশের মানুষ ঐতিহ্যগত ভাবেই শান্তি প্রিয়: প্রতিমন্ত্রী শরীফ আহমেদ
প্রতিমন্ত্রী শরীফ আহমেদ

ময়মনসিংহ রেঞ্জে আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস পালিত হয়েছে। সোমবার (২৯ মে) সকালে একটি বর্ণাঢ্য র‍্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।


সভায় সভাপতিত্ব করেন ময়মনসিংহ রেঞ্জ ডিআইজি দেবদাস ভট্টাচার্য বিপিএম।


প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রাণালয় প্রতিমন্ত্রী শরীফ আহমেদ, এমপি। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন মসিক মেয়র মো. ইকরামুল হক টিটু, বিভাগীয় কমিশনার মোঃ শফিকুর রেজা বিশ্বাস, ব্রিগেডিয়ার জেনারেল মোঃ হাফিজুর রহমান, এনডিসি, পিএসসি, জেলা প্রশাসক মো. মোস্তাফিজার রহমান, পুলিশ সুপার মাছুম আহাম্মদ ভূঞা, পিপিএম।


আরোও পড়ুন: বিশ্বে শান্তি নিশ্চিত করা অনেক কঠিন: শেখ হাসিনা 


এ ছাড়াও অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন অতিরিক্ত ডিআইজি মো. এনামুল কবির, আবিদা সুলতানা, মোহাম্মদ মহিবুল ইসলাম খান, অফিসার ইনচার্জ শাহ-কামাল আকন্দ।


প্রধান অতিথির বক্তব্যে শরীফ আহমেদ, এমপি বলেন, বাংলাদেশের মানুষ ঐতিহ্যগত ভাবেই শান্তি প্রিয়। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও পুলিশ বিশ্ব শান্তি রক্ষায় আন্তর্জাতিক শান্তি মিশনে কাজ শুরু করে। বাংলাদেশের শান্তিরক্ষা বাহিনী জীবন উৎসর্গ করে এদেশের মুখ শুধু উজ্জ্বলই করেনি, সফল করেছে সকল শান্তি প্রিয় রাষ্ট্রের সম্বিলিত প্রচেষ্টাকে।


সভাপতির বক্তব্যে ডিআইজি দেবদাস ভট্টাচার্য বলেন, জাতিসংঘ সশস্ত্র বাহিনী ও পুলিশের কাজে স্বীকৃতি দিয়েছে। বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও পুলিশ তাদের পেশাদারিত্ব, নিরপেক্ষতা, ধর্ম-বর্ণ ও নারী-পুরুষের প্রতি সংবেদনশীল ও শ্রদ্ধাশীল থেকে শান্তিরক্ষা কার্যক্রমে সফল ও সুনামের সহিত কাজ করছে, যা শান্তিরক্ষা মিশনে বাংলাদেশকে রোল মডেল হিসেবে উপস্থাপন করেছে। 


উল্লেখ্য যে, বাংলাদেশ ১৯৮৯ সাল হতে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সাফল্যের সাথে অংশ গ্রহণ করে চলেছে। এ পর্যন্ত বাংলাদেশের ২১,২৮৪ জন পুলিশ সদস্য শান্তিরক্ষী হিসেবে কাজ করেছেন। বর্তমানে ৫১২ জন বাংলাদেশ পুলিশের সদস্যসহ ৭২৬৯ জন বাংলাদেশী শান্তিরক্ষী বিভিন্ন মিশনে কর্মরত আছেন। বিশ্বে শান্তি প্রতিষ্ঠায় গত ৩৪ বছরে বাংলাদেশের ১৬৬ জন শান্তিরক্ষী প্রাণ বিসর্জন দিয়েছেন।


বাংলাদেশ ২০১০ সাল হতে নারী পুলিশ কন্টিনজেন্ট প্রেরণ করছে। এ যাবৎকাল নারী পুলিশের ১৭৬৬ জন সদস্য শান্তিরক্ষা মিশনে অংশ গ্রহণ করেছে। বর্তমানে সারা বিশ্বে ১৫৭ জন নারী পুলিশ সদস্য শান্তিরক্ষা মিশনে কাজ করছেন।


আরএক্স/