সরিষাবাড়ীতে সেতু নির্মাণের দাবিতে মানববন্ধন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৫:২১ অপরাহ্ন, ৩১শে মে ২০২৩


সরিষাবাড়ীতে সেতু নির্মাণের দাবিতে মানববন্ধন
ছবি: জনবাণী

জামালপুরের সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের চর পোগলদিঘা গ্রামের সুবর্ণখালী নদীর উপর সেতু নির্মাণের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করা হয়েছে।


বুধবার (৩১ মে) দুপুরে স্থানীয় এলাকাবাসীর আয়োজনে গামারতলা খেয়াঘাটে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়।


জানা গেছে, সরিষাবাড়ী উপজেলার সঙ্গে কাজিপুর উপজেলার যাতায়াতের ক্ষেত্রে সুবর্ণখালি নদী থাকায় চলাচলে সমস্যা দেখা দেয়। নদীর পূর্ব ও পশ্চিম পাড়ে সরিষাবাড়ী উপজেলাসহ সিরাজগঞ্জের কাজিপুর উপজেলার ২০-২৫টি গ্রামের প্রায় লক্ষাধিক মানুষের বসবাস। 


আরও পড়ুন:  বিএনপি নেতা চাঁদের দৃষ্টান্তমুলক শাস্তির দাবীতে মুক্তিযোদ্ধাদের মানববন্ধন


একদিকে সড়ক পথে কাজিপুর উপজেলার দূরত্ব প্রায় ১০০ কিলোমিটার এবং নৌ পথে প্রায় ২৫ কিলোমিটার। শুকনো মৌসুমে নদীতে বালুর চরের কারণে সাধারণ মানুষের যাতায়াত কষ্টসাধ্য হয়ে পড়ে। একটি সেতুর অভাবে ওই এলাকার মানুষকে অত্যাধিক দুর্ভোগ পোহাতে হচ্ছে। নদীর পশ্চিম পাশে হাই স্কুল, প্রাইমারী স্কুল, মসজিদ-মাদ্রাসা, হাট বাজারসহ নানা ধরনের স্থাপনা রয়েছে। সেতুর অভাবে শিক্ষার্থীদের যাতায়াতের সমস্যা দেখা দেয়। রোগীদের চিকিৎসা কেন্দ্রে নিতে সমস্যার সম্মুখিন হতে হয়। বন্যার সময় পড়তে হয় সীমাহীন দুর্ভোগে।


উপজেলার প্রতিটি নির্বাচনে প্রার্থীরা শুধু প্রতিশ্রুতিই দিয়ে গেছেন। ভোটাররা বিশ্বাস করে ভোট দিলেও সেতু নির্মানের বাস্তবায়নের কথা ভুলে যান। অর্ধশত বছরেও হয়নি সেতু। গামারতলা খেয়াঘাটে আয়োজিত মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিলে উপজেলার পোগলদিঘা ইউনিয়নের চরপোগদিঘা গ্রামের বাসিন্দা, যমুনা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীসহ আশপাশের এলাকার পাচশতাধিক লোকজন অংশ নেয়।


যমুনা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ বাবু বলেন, আমরা আর প্রতিশ্রুতি না, সেতুর বাস্তবায়ন চাই। দ্রুততম সময়ের মধ্যে একটি সেতু নির্মাণ দাবি করেন তিনি। 


আরও পড়ুন: ইবিতে উর্মি হত্যার বিচারের দাবিতে মানববন্ধন


সেতুটি এলজিইডির তালিকাভুক্ত জানিয়ে পোগলদিঘা ইউনিয়নের চেয়ারম্যান আশরাফুল আলম মানিক বলেন, দ্রুত সময়ের মধ্যে কিভাবে করা যায়, সে বিষয়ে স্থানীয় সংসদ সদস্যসহ সকলের সঙ্গে কথা বলা হবে।


সরিষাবাড়ী উপজেলা এলজিইডির প্রকৌশলী জাহিদুর রহমান ও উপজেলা নির্বাহী অফিসার শারমিন আক্তারের সাথে যোগাযোগের চেষ্টা করা হলে মুঠোফোন রিসিভ না করায় বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।


জেবি/ আরএইচ/