ইউপি অফিসের ছাদে চেয়ারম্যানের ফলের বাগান


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৪২ অপরাহ্ন, ৩১শে মে ২০২৩


ইউপি অফিসের ছাদে চেয়ারম্যানের ফলের বাগান
ছবি: জনবাণী

গাইবান্ধার পলাশবাড়ী উপজেলার মনোহরপুর ইউপি অফিস ভবনের ছাদে ফলজ গাছের বাগান করে তাক লাগিয়েছেন ইউপি চেয়ারম্যান আব্দুল ওহাব প্রধান রিপন। 


তার এই মহদী উদ্যোগের কথা জানতে চাইলে তিনি জানান, গাইবান্ধা জেলা প্রশাসকের কার্যালয়ে এক সভায় গিয়ে জেলা প্রশাসকের আলোচনায় উদ্বুদ্ধ হয়ে তিনি এই সিদ্ধান্ত নেন। পরবর্তীতে তার সিদ্ধান্ত বাস্তবায়ন করার লক্ষ্যে ৮নং মনোহরপুর ইউপি ভবনের ছাদে একটি বাগান করেন। 


আরও পড়ুন: শ্রীপুরে দেশীয় ও চায়না ৩ জাতের লাল গোলাপি লিচু বাগানে দুলছে


ইউপি চেয়ারম্যান আব্দুল ওহাব প্রধান রিপন আরও জানান, আমি গাইবান্ধার জেলা প্রশাসক অলিউর রহমানের পরামর্শক্রমে এই সিদ্ধান্ত নিয়ে চলতি বছরের মে মাসে ছাদ বাগানটি কাজ শুরু করি। সেখানে আমি বিভিন্ন দেশী-বিদেশী ফলের চারা সংগ্রহ করে বড় বড় টবের মধ্যে চারাগুলো রোপন করেছি। যে সকল চারা রোপন করা হয়েছে তার মধ্যে উন্নত জাতের ১১ প্রজাতির মিষ্টি আমের চারা, ১২ মাসি কাঠালের চারা, পেয়ারা, আমড়া, লেবু, কমলা লেবু, আঙ্গুর, আপেল, ডালিম, মাল্টাসহ প্রায় ২০/২৫ প্রকার ফলজ গাছের চারা রোপন করেছি। যাতে করে আমার এই উদ্যোগ দেখে এলাকার মানুষ এমনি উদ্বুদ্ধ হয়ে বিল্ডিং-এর ছাদে বাগান করে। সময়ের ব্যবধানে বাগানের ফল দিয়েই আমি যেন অতিথি আপ্যায়ন করতে পারি। 


ইউপি চেয়ারম্যান আব্দুল ওহাব প্রধান রিপন একজন ফুল এবং ফলের বাগান প্রেমী মানুষ। তার বসতবাড়ীতেও ফুল এবং ফলে ভরপুর রয়েছে। এরই ধারাবাহিকতায় তিনি ইউপি ভবনের পার্শ্বে ফুলের বাগান এবং ভবনের উপরে ছাদ বাগান করে এলাকার মানুষকে উদ্বুদ্ধ করছেন। 


জেবি/ আরএইচ/ ৃ