সুষ্ঠু পরিবেশ রক্ষায় প্রশাসন নিরপেক্ষ: জেলা ম্যাজিষ্ট্রেট


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০১:৩৯ অপরাহ্ন, ৪ঠা জুন ২০২৩


সুষ্ঠু পরিবেশ রক্ষায় প্রশাসন নিরপেক্ষ: জেলা ম্যাজিষ্ট্রেট
ছবি: জনবাণী

কক্সবাজার পৌরসভার নির্বাচনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশ রক্ষায় জেলা প্রশাসন শতভাগ নিরপেক্ষ রয়েছেন বলে দাবি করেছেন কক্সবাজারের অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (এডিএম) মো. আবু সুফিয়ান।


তিনি বলেন, নির্বাচনের আচরণবিধি রক্ষায় সর্বোচ্চ সজাগ এবং কঠোর অবস্থানে রয়েছে প্রশাসন। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটরা পৌর এলাকায় ঘুরে ঘুরে কোথাও আচরণবিধি লঙ্ঘন হচ্ছে কিনা তা দেখছেন। কোনভাবে অভিযোগ আসলে মাঠ পর্যায়ে গিয়ে তা তদন্ত করে আইনগত ব্যবস্থা গ্রহণ করছেন।


তিনি বলেছেন, কোনভাবেই আচরণবিধি লঙ্ঘন মেনে নেয়া হবে না। এর জন্য প্রার্থীদের নিজ দায়িত্বে আচরণবিধি মেনে চলার অনুরোধ জানান তিনি। অন্যতায় আইনের সর্বোচ্চ প্রয়োগের হুশিয়ারি দেন তিনি।


কক্সবাজার পৌর নির্বাচন নিয়ে সম্প্রতি সৃষ্ট পরিস্থিতি নিয়ে শনিবার রাতে গণমাধ্যমের সাথে কথা বলেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (এডিএম) মো. আবু সুফিয়ান। এ সময় অভিযান, জরিমানা আদায়, নির্বাচনী কার্যালয় বন্ধ ও পোষ্টার অপসারণের নানা বিষয়ের ব্যাখ্যা দেন তিনি।


আরও পড়ুন: কক্সবাজারে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় বিষয় ভিত্তিক কর্মশালা শুরু


গত শুক্রবার নারকেল প্রতীকের মেয়র প্রার্থী মাসেদুল হক রাশেদের নারী কর্মীকে ২০ হাজার টাকা জরিমানা প্রদানের বিষয়ে তিনি বলেন, নানাভাবে নির্বাচনে আর্থিক একটি লেনদেন হচ্ছে এমন খবর পেয়ে ঘটনাস্থলে যান নির্বাহী ম্যাজিষ্ট্রেট। সেখানে গিয়ে কয়েকজন নারী কর্মীকে বিশেষ টোকেন প্রদান করদে পাওয়া যায়। এদের জিজ্ঞাসাবাদে নিশ্চিত হওয়া যায় এই টোকেন প্রদর্শন করলে প্রদান করা হয় টাকা। পরে প্রার্থী সহ তার পক্ষের লোকজন ঘটনাস্থলে এসে এটা কর্মীদের পারিশ্রমিকের টোকেন বলে স্বীকার করে। যাও আচরণবিধি মতে এক ধরনের অপরাধ। প্রার্থী যদি নির্বাচনী কর্মীদের কোনো অর্থ দিয়ে থাকেন অবশ্যই সেটি রেজিস্টার ভুক্ত করতে হবে। ফলে ২০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। প্রার্থীর পক্ষে অপরাধ স্বীকার করার পর এই জরিমানা প্রদান করা হয়।


অভিযানের পরবর্তী প্রার্থীর পক্ষে এটাকে হয়রানী বলে দাবি বিষয়ে এডিএম বলেন, জরিমানার প্রদানের পর এটা আপীলের সুযোগ ছিল। তা না করা মনেই অপরাধ মেনে নেয়া। এর বাইরে কে কি বলছেন তা দেখার বিষয় না।


অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. আবু সুফিয়ান বলেন, আচরণবিধি মতে একজন মেয়র প্রার্থী ৫ টির বেশি কার্যালয় রাখতে পারেন না। আমরা প্রার্থীর কাছ থেকে কার্যালয়ের তালিকা নিয়েছি। এই তালিকার বাইরে বেশ কিছু কার্যালয় পাওয়া যাচ্ছে। অনেক কার্যালয় বন্ধ করা হয়েছে। রবিবারের মধ্যে নিজ দায়িত্বে প্রার্থীর ৫ টি বেশি থাকা কার্যালয় বন্ধ করার অনুরোধ জানান তিনি। না হয় এসব কার্যালয় বন্ধ করার পাশাপাশি আইনের প্রয়োগ করা হবে বলে।


নির্বাচনে দেয়ালে পোষ্টার লাগানো নিষেধ, প্রার্থীরা তাও মানছেন না জানিয়ে তিনি বলেন, পোষ্টার দেয়ালে থাকার কারণে ছিঁড়ে দেয়া হয়েছে। আরও পোষ্টার আছে, এটাও প্রার্থীকে নিজ দায়িত্বে তুলে নেয়ার অনুরোধ জানাচ্ছি। এখন থেকে পোষ্টারের ক্ষেত্রেও আইনের প্রয়োগ করা হবে। 


আরও পড়ুন: কক্সবাজার পৌরসভার সাধারণ ভোটারের ভালোবাসায় মুগ্ধ মেয়র প্রার্থী মাহাবুব


এছাড়া নির্বাচনে সংঘাতপূর্ণ বক্তব্য, হুমকি প্রদান সহ বিভিন্ন বিষয় পর্যাবেক্ষণ করা হচ্ছে। এসবের প্রমাণ নির্বাচন কমিশনে পাঠানো হচ্ছে। কমিশনের সিদ্ধান্ত মতে ব্যবস্থা গ্রহণ করা হবে।


কক্সবাজার জেলা নির্বাচন কার্যালয়ের তথ্য মতে, কক্সবাজার পৌরসভার ১২টি ওয়ার্ডে ভোটার সংখ্যা ৯৪ হাজার ৮০২ জন। পুরুষ ভোটার ৪৯ হাজার ৮৭৯ ও নারী ভোটার ৪৪ হাজার ৯২৩ জন। ১২টি ওয়ার্ডের ৪৩টি কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ হবে আগামি ১২ জুন। এ নির্বাচনে ৫ মেয়র প্রার্থী সহ ৭৮ জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন।


জেবি/ আরএইচ/