আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধি হচ্ছে ফায়ার সার্ভিসের


Janobani

মো. রুবেল হোসেন

প্রকাশ: ১১:১৬ পূর্বাহ্ন, ৬ই জুন ২০২৩


আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধি হচ্ছে ফায়ার সার্ভিসের
ফায়ার সার্ভিস | ফাইল ছবি

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ঢেলে সাজানোর উদ্যোগ নেওয়া হয়েছে। ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স অধিদপ্তরের স্বাধীনতা পুরস্কার অর্জন, অগ্নিবীর ঘোষণা, ৬৮ মিটার টিটিএল যুক্ত ও আজীবন রেশন সুবিধাসহ বিভিন্ন উদ্যোগ সফল হয়েছে। অধিদপ্তরে নতুন মহাপরিচালক নিযুক্ত হওয়ার পর থেকে এই সাফল্য এসেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।


স্বাধীনতা পুরস্কার-২০২৩ অর্জন:

জনসেবায় অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে প্রাপ্ত “স্বাধীনতা পুরস্কার-২০২৩ গ্রহণ করেছেন ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের পক্ষে  মহাপরিচালক বিগেডিয়ার জেনারেল মোঃ মাইন উদ্দিন। পুরস্কার প্রদানের প্রাক্কালে অনুষ্ঠানের সঞ্চালক মন্ত্রিপরিষদ সচিব জানান, ২০০৯-২০২২ মেয়াদে এ অধিদপ্তরের সদস্যগণ ২,৫৩,৮৯৮টি অগ্নিদুর্ঘটনায় অংশগ্রহণ করে ৮ হাজার ৮৩৮ জন ব্যক্তিকে জীবিত এবং ২ হাজার ১৯১টি মৃতদেহ উদ্ধারের পাশাপাশি দেশের ২ লাখ ১০ হাজার ৮৩৯ কোটি টাকার সম্পদ রক্ষা করেছে। এই অসামান্য অর্জনে অধিদপ্তরের কর্মকর্তা ও কর্মচারী আনন্দ-উল্লাস প্রকাশ করেন। ইতোমধ্যে গত এক বছরে বেশ কয়েকটি সাফল্য অর্জন করেছে সেবা সংস্থাটি।  


‘অগ্নি বীর’ খেতাব প্রদান:

অধিদপ্তরের মহাপরিচালকের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে সীতাকুণ্ডের বিএম কনটেইনার ডিপোতে অগ্নি নির্বাপণকালীন শহিদ ১৩ জন ফায়ার ফাইটারকে সরকারি ভাবে ‘অগ্নি বীর’ খেতাব প্রদান করা হয়। গত বছরের ১৬ আগস্ট স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ‘অগ্নি বীর’ খেতাব ঘোষণা করেন।


ফায়ার সপ্তাহের উদ্বোধন:

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২২ প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গত বছরের ১৫ নভেম্বর গণভবন থেকে ভার্চুয়ালি ফায়ার সপ্তাহের শুভ উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী ঢাকার মিরপুরে অনুষ্ঠিত উদ্বোধন অনুষ্ঠানের কুচকাওয়াজে অভিবাদন গ্রহণ করেন এবং আধুনিক সরঞ্জামের প্রদর্শনী দেখেন। এ সময় প্রধানমন্ত্রীর পক্ষে ‘অগ্নি বীর’ খেতাব প্রাপ্তদের পরিবারের সদস্যদের হাতে রাষ্ট্রীয় পুরস্কার তুলে দেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।


তুরস্কে উদ্ধার অভিযান:

৬ ফেব্রুয়ারি তুরস্কে সংঘটিত ভূমিকম্পের পর বাংলাদেশ সশস্ত্র বাহিনীর নেতৃত্বে তুরস্কে একটি সম্মিলিত সাহায্যকারী দল পাঠান সরকার। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স-এর ১২ সদস্য তাতে অন্তর্ভুক্ত হয়। বাংলাদেশের উদ্ধারকারী দল একজন তরুণীকে জীবিত উদ্ধার ও ২৩ জনের মৃতদেহ উদ্ধার করেন।


আজীবন রেশন:

ফায়ার সার্ভিসের কর্মকর্তা-কর্মচারীদের প্রত্যাশা অনুযায়ী তাদের আজীবন রেশন সুবিধা দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে কাজ শুরু করে অধিদপ্তরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মাইন উদ্দিন। এরই আলোকে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২২-এ প্রধান অতিথির ভাষণে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ অধিদপ্তরের কর্মীদের আজীবন রেশন প্রদানের পরিকল্পনার কথা ঘোষণা করেন। জানা যায়, ২২ মার্চ প্রধানমন্ত্রী এ সংক্রান্ত সারসংক্ষেপে সম্মতি জ্ঞাপন করেছেন। বিষয়টি এখন প্রশাসনিক অনুমোদনের অপেক্ষায় রয়েছে।


আরও পড়ুন: পপুলার ডায়াগনস্টিকের সাথে ফায়ার সার্ভিসের সমঝোতা স্মারক স্বাক্ষর


সেনা প্রধানের ফায়ার স্টেশন উদ্বোধন: 

৬ মার্চ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ঢাকার মিরপুরে অবস্থিত পল্লবী ফায়ার স্টেশনের উদ্বোধন করেন বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। ফায়ার সার্ভিসের ইতিহাসে বাংলাদেশ সেনাবাহিনীর প্রধানের এটিই প্রথম কোনো ফায়ার স্টেশন উদ্বোধনের ঘটনা।


ওয়েলফেয়ার ট্রাস্টে অনুদান ঘোষণা:

ফায়ার সার্ভিস ওয়েলফেয়ার ট্রাস্টে আরো ২০ কোটি টাকার অনুদান প্রদানের ঘোষণা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সপ্তাহ-২০২২ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে প্রদানমন্ত্রী এই অনুদান প্রদানের ঘোষণা দেন। উল্লেখ্য, এর আগেও প্রধানমন্ত্রী ফায়ার সার্ভিস ওয়েলফেয়ার ট্রাস্টে ২০ কোটি টাকার অনুদান দিয়েছিলেন।


বিশ্বের সর্বাধিক উচ্চতার টিটিএল যুক্ত:

বিশ্বের সর্বাধিক উচ্চতার লেডার সংবলিত অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজের গাড়ি যুক্ত হয়েছে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের যান্ত্রিক বহরে। টার্ন টেবল লেডার (টিটিএল) নামের এই গাড়িটি দিয়ে ৬৮ মিটার উচ্চতা অর্থাৎ বহুতল ভবনের ২৪ তলা পর্যন্ত অগ্নিনির্বাপণ ও উদ্ধারকাজ করা যাবে। গত বছরের ১৬ অক্টোবর নতুন এই গাড়ির উদ্বোধন করেন স্বরাষ্ট্র মন্ত্রী আসাদুজ্জামান খান।


আরও পড়ুন: মার্কেটে আগুন ঝুঁকি নিরসনে ফায়ার সার্ভিসের পরামর্শ


ফায়ার স্টেশনের শ্রেণী উন্নয়ন:

এসব উদ্যোগের মধ্যে ফায়ার সার্ভিস স্টেশনের শ্রেণি উন্নীতকরণেরও ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। চাহিদা অনুযায়ী ফায়ার স্টেশনের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে ২২টি সদর ফায়ার স্টেশনকে ‘বি’ শ্রেণি থেকে ‘এ’ শ্রেণিতে উন্নীতকরণের নির্দেশনা দেয়া হয়েছে। মডার্ন ফায়ার স্টেশনের জনবল ৫৬ জন এবং স্থল ও নদীতে একসঙ্গে কাজ করা ফায়ার স্টেশনের জনবল হবে ৪১ জন। বি শ্রেণির ফায়ার স্টেশনগুলোর জনবল যথাক্রমে ৩৯ ও ৩১ জনে উন্নীত করার উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি ফায়ার স্টেশনের ভবনগুলো ভিত্তিসহ ৫ তলা করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে চিঠি পাঠিয়েছে অধিদপ্তর।


সব দুর্যোগ মোকাবিলায় ফায়ার সার্ভিস যেমন প্রস্তুত রয়েছে, তেমনি এর আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধির কাজ চলমান রয়েছে বলে জানা যায়। ভিন্নধর্মী কাজের স্বীকৃতিস্বরূপ এ প্রতিষ্ঠান এরই মধ্যে রেড ক্রিসেন্ট অ্যাওয়ার্ড, রোটারি অ্যাওয়ার্ড ও মালয়েশিয়া থেকে পুরস্কার-সম্মাননা পেয়েছে।


জেবি/এসবি