‘করোনার প্রথম ডোজ দেওয়া বন্ধ হবে না’


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


‘করোনার প্রথম ডোজ দেওয়া বন্ধ হবে না’

করোনার প্রথম ডোজ টিকা দেওয়া বন্ধ হবে না বলে জানিয়েছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, দ্বিতীয় ও তৃতীয় ডোজের সঙ্গে প্রথম ডোজের টিকা কার্যক্রম চলমান থাকবে।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) রাজধানীর মহাখালীর বিসিপিএস ভবনে আগামী ২৬ ফেব্রুয়ারি দেশব্যাপী একদিনে এক কোটি ডোজ টিকা প্রদান কার্যক্রম বিষয়ে প্রেস ব্রিফিং তিনি এ কথা বলেন।

এর আগে গত ১৫ ফেব্রুয়ারি (মঙ্গলবার) স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এ বি এম খুরশীদ আলম ঘোষণা দিয়েছিলেন, ২৬ ফেব্রুয়ারির পর করোনার টিকার প্রথম ডোজ দেওয়া বন্ধ রাখা হবে। 

সেদিন এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে তিনি জানিয়েছিলেন, ২৬ ফেব্রুয়ারি এক দিনেই সারাদেশে করোনা ভাইরাসের এক কোটি ডোজ টিকা দেওয়া হবে। 

এদিকে মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) থেকে দেশে সব বিধিনিষেধ তুলে নেওয়া হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে এই মুহূর্তে প্রতি ১০ লাখে ১৭০ জন করোনায় মারা গেছেন। 

করোনা টিকার ১০ কোটি ৩৩ লাখ প্রথম ডোজ ও সাত কোটি ৩৫ লাখ দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে জানিয়ে মন্ত্রী বলেন, স্কুল শিক্ষার্থীদের এক কোটি টিকা প্রথম ডোজ দেওয়া হয়েছে। দেশে দুই ডোজ মিলে সাড়ে ১৮ কোটি ডোজ দেওয়া হয়েছে।

করোনা টিকা প্রদানে পৃথিবীর মধ্যে বাংলাদেশ ১০ নম্বরে রয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, টিকা নেওয়ায় এখন করোনা নিয়ন্ত্রণের পথে রয়েছে। ২৬ ফেব্রুয়ারিতে এক কোটি ডোজ টিকা দেওয়ার পরিকল্পনা নেয়া হয়েছে।

দেশে এখনও ১০ কোটি ডোজ টিকা মজুদ আছে জানিয়ে মন্ত্রী বলেন, সব কেন্দ্রেই করোনা টিকা দেওয়া হবে।পাশাপাশি কিছু ভাসমান টিকা কেন্দ্রও থাকবে। থাকবে প্রান্তিক পর্যায়েরও টিকা কেন্দ্র।

এসএ/