পঞ্চগড়ে পশুর হাটে দেশি গরুর পর্যাপ্ত আমদানি, জমেনি কেনা-বেচা


Janobani

জেলা প্রতিনিধি

প্রকাশ: ০৫:৩৯ অপরাহ্ন, ১৫ই জুন ২০২৩


পঞ্চগড়ে পশুর হাটে দেশি গরুর পর্যাপ্ত আমদানি, জমেনি কেনা-বেচা
ছবি: জনবাণী

পঞ্চগড়ে বৃদ্ধি পেয়েছে দেশি গরু পালন। সীমান্তে কড়াকড়ি থাকায় গরু চোরাচালান প্রায় বন্ধ জেলায়।


এদিকে পবিত্র ঈদুল আযহাকে সামনে রেখে বাজারগুলিতে বাড়তি গরু ও ছাগলের আমদানি বাড়লেও এখনো কেনাবেচা জমেনি।


আর মাত্র দুই সপ্তাহ পরে পবিত্র ঈদুল আযহা। মুসলিম উম্মার ত্যাগের মহিমায় শানিত হবে এই কুরবানির ঈদ। আনন্দ আর আতিথেয়তায় উদযাপন হবে এই ঈদুল আযহা। সকালে ঈদের নামাজ শেষে মুসলিম সম্প্রদায় তাদের ত্যাগের উৎসাহে কুরবানি করবেন পশু।


পঞ্চগড়ের গ্রাম-শহরে বৃদ্ধি পেয়েছে গরু ও ছাগল পালন। অনেক কৃষক নিজ বাড়িতে বাণিজ্যিক ভাবে গড়ে তুলেছেন গরু ছাগলের খামার। বোদা উপজেলার পাঁচপীর ও আটোয়ারী উপজেলার তোড়িয়াসহ জেলার আনাচে-কানাচে গড়ে উঠেছে গরুর খামার।


পঞ্চগড় এলাকার চাহিদা পূরণ করে এই গরু যায় দেশের বিভিন্ন এলাকায়। ব্যবসায়ীরা এখান থেকে প্রতি হাটে এসে এই গরু ও ছাগল নিয়ে যায়। দেশের বড় বড় শহরের ব্যবসায়ীরা এ জেলায় গরু ও ছাগল কিনতে আসেন।


বৃহষ্পতিবার (১৫ জুন) দুপুরে পঞ্চগড় শহরের গরুর হাটে গিয়ে দেখা যায় দেশি গরুতে ভরপুর বাজার। ভারতীয় গরু এখন শূণ্যের কোঠায়। 


আরও পড়ুন: ঢাকা সিটিতে বসছে ১৮ টি পশুর হাট


পাশ্ববর্তী ঠাকুরগাঁও জেলার ভুল্লির ব্যবসায়ী রফিজ জানান, তিনি দুটি বদল গরু নিয়ে এই হাটে এসেছেন। সেখানে তার একটি গরুর দাম হাকলেন ৮০ হাজার। ক্রেতা দাম বললেন ৭২ হাজার টাকা। ব্যবসায়ী সর্বশেষ দাম হাকলেন ৭৮ হাজার টাকা। চলে গেলেন ক্রেতা। তাদের মতে, দেশি গরু ছাগল দিয়ে মানুষের চাহিদা পূরণ সম্ভব।


পঞ্চগড় শহরের গরু ব্যবসায়ি ইসমাইল তিনি দুটি বাচ্চা গরুর দাম হাকলেন একলাখ ৪০ হাজার টাকা। একজন গরুর ব্যবসায়ি বড় সাইজের একটি বদর গরুর দাম হাকলেন এক লাখ ৭০ হাজার।


এতো দাম কেনো জানতে চাইলে তিনি বলেন, দাম চাই তবে এ দামে তো বিক্রি হবেনা।


পঞ্চগড় শহরের ওই বাজার ঘুরে দেখা যায়, দেশি বলদ আড়িয়ার চেয়ে বাচ্চা গরুর দাম কম ও সরবরাহও বেশি। 


হাট ইজারার প্রতিনিধির একজন জানান, এখনো পশু কেনাবেচা জমেনি। সামনের হাটে হয়তো জমবে। 


হাট ঘুরে দেখা যায়, এক লাখ ২০ হাজার টাকার মধ্যে বড় তেজি বলদ পাওয়া সম্ভব। এছাড়া ছাগলের দাম আগে থেকেই চড়া। ৭ হাজার টাকার নিচে কুরবানির ছাগল পাওয়া বেশ কঠিন। বাজারে দেখা যায়, ১০ হাজার থেকে ২৫ হাজার টাকার ছাগলও নিয়ে এসেছেন অনেকে।


বাজারে আসা জিয়ারুল বলেন, পঞ্চগড়ে ঈদের আগে দুটি হাটবার পশু কেনা বেচা বেশি হয়। এখনো ঈদের পুরো আমেজ বাজারে পড়েনি। এছাড়া অনেকে জেলার বাইরে থাকেন সে কারণেও বাজারে বেচাকেনা জমছেনা। তাই আজ ক্রেতা কম। 


হকিকুল নামে অপরএকজন বলেন, নিম্ন ও মধ্যবিত্তদের হাতে অর্থ সঙ্কট পশু কেনা বেচা এবার কি হয় বলা যায়না।


জেবি/ আরএইচ/