ঈদের আগেই মশলার বাজার চড়া, স্বস্তি নেই সবজিতেও


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০২:২২ অপরাহ্ন, ১৬ই জুন ২০২৩


ঈদের আগেই মশলার বাজার চড়া, স্বস্তি নেই সবজিতেও
ছবি: সংগৃহীত

পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে বাজারে সব ধরনেই মশার দাম বেড়েছে। গত এক সপ্তাহের ব্যবধানে আদা, রসুন, হলুদ, মরিচ, এলাচি, দারুচিনির দাম ১০-৪০০ টাকা পর্যন্ত বেড়ে গেছে। 


মশলা ব্যবসায়ীরা বলছেন, অতিরিক্ত দামের কারণে মানুষ মসলাজাতীয় পণ্য কেনা অনেক কমিয়ে দিয়েছে। এতে ভরা মৌসুমেও মসলা বিক্রি ৭০ শতাংশের বেশি কমে গেছে সেখানে।


এদিকে সপ্তাহের ব্যবধানে বাজারে বেড়েছে সব ধরনের সবজির দাম। গত সপ্তাহেও কমেছিল সবজির দাম কিন্তু এ সপ্তাহে প্রতি কেজি সবজিতে ১০-২০ টাকা বেড়েছে।


শুক্রবার (১৬ জুন) রাজধানীর বেশকয়েকটি বাজার ঘুরে দেখা গেছে এ চিত্র।


এসব বাজারে প্রতি কেজি জিরা বিক্রি হচ্ছে ৮২০ টাকা এবং মিষ্টি জিরা ২৯০ থেকে ৩০০ টাকায়। তবে জিরা খুচরা পর্যায়ে ৮৫০ থেকে ৮৬০ টাকায় বিক্রি হচ্ছে।


বর্তমানে পাইকারিতে প্রতি কেজি এলাচি ১ হাজার ৫০০ টাকায় বিক্রি হলেও খুচরায় বিক্রি হচ্ছে ১ হাজার ৬০০ টাকায়। তিন মাস আগে এলাচির দাম ছিল ১ হাজার ১০০ টাকা। 


এদিকে চীনা আদা ও চীনা রসুনের দামও বেড়েছে বাজারে। এর মধ্যে চীনা আদা পাওয়াই যাচ্ছে না।


আরও পড়ুন: স্বস্তি নেই মাছ-মাংস সবজির বাজারে


ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগি ২২০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। দেড় মাস আগেও তা ছিল ১৪০-১৫০ টাকা। আর গরুর মাংসের দাম বেড়েছে কেজিপ্রতি ১০০ টাকা। বর্তমানে যা বিক্রি হচ্ছে ৮৫০ টাকা দরে। 


তেলাপিয়া ও পাঙাসের দামও কেজিপ্রতি ৪০ থেকে ৬০ টাকা পর্যন্ত বেড়েছে। আর ভালো চাহিদার মাছের দাম বেড়েছে কেজিতে ২০০ থেকে ৩০০ টাকা পর্যন্ত। বাজারে তেলাপিয়া ও পাঙাশ মাছের দাম এখন প্রতি কেজি ২৫০ থেকে ২৮০ টাকা। এক সপ্তাহ আগেও যা ছিল ২২০ থেকে ২৩০ টাকার মধ্যে।


এদিকে, চড়া দামের বাজারে মাছ-মাংস বাদ দিয়ে যারা সবজির দিকে ঝুঁকছেন, তাদের জন্যও কোনো সুখবর নেই। টানা অস্থিতিশীল সবজির দাম গত সপ্তাহে কিছুটা কমলেও তা আবার বেড়েছে।


এছাড়া ভোজ্যতেল লিটারপ্রতি ১০ টাকা কমিয়ে দাম নির্ধারণ করা হলেও প্রভাব পড়েনি বাজারে, পুরনো দাম অর্থাৎ প্রতি লিটার ১৯৯ টাকায় বিক্রি হচ্ছে সোয়াবিন তেল।


জেবি/ আরএইচ/