হাকালুকি পাড়ে বারি সরিষা চাষে কৃষকের মুখে হাসি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


হাকালুকি পাড়ে বারি সরিষা চাষে কৃষকের মুখে হাসি

মৌলভীবাজার জেলার বড়লেখায় হাওরপাড়ে নতুন জাতের বারি সরিষা-১৮ প্রান্তিক কৃষকদের মধ্যে জনপ্রিয় হয়ে উঠেছে। স্থানীয় জাতের চেয়ে তারা দ্বিগুন ফলন পাওয়ার স্বপ্ন দেখছে। কৃষি অধিদপ্তরের উর্ধ্বতন কর্মকর্তারা হাওরপাড়ের সরিষা ক্ষেত পরিদর্শন করেছেন।

জানা গেছে, চলিত রবি মৌসুমে প্রণোদনা কর্মসূচি ও রাজস্ব ফলোআপ বীজ সহায়তায় বড়লেখা উপজেলার দাসেরবাজার, তালিমপুর ও সুজানগর ইউনিয়নে ক্লাস্টার আকারে বারি সরিষা-১৮ চাষ করা হয়েছে। আশা করা যাচ্ছে এই জাতটি স্থানীয় জাতের চেয়ে দ্বিগুন ফলন দিবে। আর এতে কৃষক পর্যায়ে ব্যাপক জনপ্রিয় হবে। এই জাতের প্রধান বৈশিষ্ট্য হচ্ছে- এটি ক্যানোলা জাত অর্থাৎ এতে ইরোসিক এসিডের পরিমাণ খুবই কম (০.৫%)। এই জাতের তেল মানুষের স্বাস্থ্যর জন্য উপকারী। অনুকুল আবহাওয়ার কারণে বারি-১৮ সরিষার ভাল ফলনে কৃষকের মুখে হাসি ফুটেছে। 

সোমবার ক্লাস্টার আকারে বারি সরিষা-১৮ জাতের সরিষা প্লট পরিদর্শন করেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সিলেট অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ দিলীপ কুমার অধিকারী, উপ-পরিচালক কৃষিবিদ কাজী লুৎফুল বারী, কৃষিবিদ মোহাম্মদ কাজী মজিবুর রহমান, জেলা বীজ প্রত্যয়ন অফিসার কৃষিবিদ মোহাম্মদ গোলাম মোস্তফা, কৃষিবিদ মাহাম্মদ জালাল উদ্দিন সরকার, উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ দেবল সরকার প্রমুখ।

এসএ/