রাতের আধারে যমুনায় বিলীন অর্ধশত বসতবাড়ি


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:৫৩ অপরাহ্ন, ১৯শে জুন ২০২৩


রাতের আধারে যমুনায় বিলীন অর্ধশত বসতবাড়ি
ফাইল ছবি

পাবনার বেড়ায় যমুনা নদীতে কয়েকদিন ধরে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলের পানিতে নদীর পানি অস্বাভাবিক হারে বাড়তে শুরু করেছে। নদীতে পানি বাড়ার সাথে সাথে চরাঞ্চলে যমুনা নদীতে ব্যাপক ভাঙন দেখা দিয়েছে। 


জানা গেছে, গত রবিবার দিবাগত গভীর রাত থেকে সোমবার সকাল পর্যন্ত বেড়া উপজেলার হাটুরিয়া-নাকালিয়া ইউনিয়নের ৯ নং ওয়ার্ড চরাঞ্চল চরনাগদাহ গ্রামে প্রায় অর্ধশত বসতবাড়ি, বিস্তীর্ণ ফসলের জমি, গাছ-পালা নদী গর্ভে বিলীন হয়ে গেছে। এসময় ইউপি সদস্য জাহিদ মোল্লার বসতবাড়ি নদী গর্ভে বিলীন হয়ে যায় বলে ইউপি সদস্য ও স্থানীয়রা জানিয়েছেন।


স্থানীয়রা জানান, রাতের আধারে ভয়াবহ ভাঙনে মানুষজন ভয়ে ভীত সন্ত্রস্ত হয়ে দিক্-বিদিক্ ছোটাছুটি শুরু করে দেয়। এ সময় এলাকার লোকজন তাদের ঘর-দরজা সরিয়ে নিতে সহযোগিতা করে। 


তারা জানান, ভাঙন রুদ্র রূপ নেওয়ায় মানুষ ঘর-দরজা, গবাদি পশু, ফসলাদি অন্যত্র নিরাপদ স্থানে সরিয়ে নিচ্ছে। আবার অনেকেই মালামাল সরিয়ে নেওয়ার সময় পাচ্ছে না বলে জানান। এই রিপোর্ট লেখা পর্যন্ত ভাঙন অব্যাহত রয়েছে বলে স্থানীয়রা জানিয়েছে।


আরও পড়ুন: বেড়ায় ভাঙন রোধে নদীতে বাঁশের ছটকা


এদিকে প্রতিদিনই যমুনা নদীর পানি ব্যাপক হারে বৃদ্ধি পাওয়ায় উপজেলার নদী তীরবর্তী এলাকাসহ চরঞ্চালের মানুষ বন্যা ও ভাঙন আতঙ্কে শঙ্কিত হয়ে পড়েছে।


নদীর ভাঙ্গন বিষয়ে হাটুরিয়া-নাকালিয়া ইউপি চেয়ারম্যান আ. হামিদ সরকার বলেন, ওই এলাকায় নতুন করে গতকাল সোমবার থেকে নদীর ভাঙ্গন শুরু হয়েছে এবং কিছু বসতবাড়ি, আবাদী জমি নদী গর্ভে বিলীন হয়েছে বলে স্থানীয়রা তাকে অবহিত করেছেন। 


ভাঙ্গনের বিষয়টি তিনি সঙ্গে সঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সবুর আলীকে অবহিত করেছেন বলে জানান।


জেবি/ আরএইচ/