ভাষার মাসেই ঠার: ‘বেদে জনগোষ্ঠীর ভাষা’ মোড়ক উন্মোচন


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ভাষার মাসেই ঠার: ‘বেদে জনগোষ্ঠীর ভাষা’ মোড়ক উন্মোচন

দীর্ঘ প্রতীক্ষার পর ভাষার মাসেই অনাড়ম্বর এক অনুষ্ঠানের মধ্য দিয়ে মোড়ক উন্মোচিত হয়েছে বিশিষ্ট গবেষক ও ঋদ্ধ লেখক হাবিবুর রহমান রচিত বাংলাদেশের বেদে জনগোষ্ঠীর নিজস্ব ভাষা বিষয়ক গবেষণাধর্মী গ্রন্থ ঠার: বেদে জনগোষ্ঠীর ভাষা। বাংলা ভাষায় প্রান্তিক জনগোষ্ঠীর ভাষা নিয়ে এ ধরনের প্রয়াস দেশে এই প্রথম। ভাষার মাসে এই আনন্দটুকু সবার সাথে ভাগ করে নিতেই মূলতঃ এই প্রয়াস। 

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৩ টায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে এ উপলক্ষে একটি মনোজ্ঞ প্রকাশনা উৎসবের আয়োজন করে পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেড। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি, বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন। গ্রন্থটির উদ্বোধক ছিলেন বিশিষ্ট কথাসহিত্যিক ও শিক্ষাবিদ সৈয়দ মনজুরুল ইসলাম। 

প্রধান অতিথি হিসেবে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক ও বিশিষ্ট কবি কামাল চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য, রাখেন জাতীয় গ্রন্থকেন্দ্রের পরিচালক, কবি ও লেখক মিনার মনসুর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষা বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও চেয়ারম্যান ড. মুহাম্মদ আসাদুজ্জামান। 

গ্রন্থটির ভাবনা ও প্রস্তাবনা উপস্থাপনায় ছিলেন, বাংলাদেশ পুলিশের ঢাকা রেঞ্জের উপ-মহাপরিদর্শক হাবিবুর রহমান বিপিএম (বার), পিপিএম (বার)। মুখ্য আলোচক হিসেবে বক্তব্য রাখেন, কথাসাহিত্যিক, শিক্ষাবিদ, সংগঠক ও নাট্যজন অধ্যাপক ড. রতন সিদ্দিকী। কৃতজ্ঞতা জ্ঞাপন করেন, গোপালগঞ্জ বশেমুরবিপ্রবি’র সহকারী অধ্যাপক মোহাম্মদ আনিসুর রহমান। 

এছাড়াও মোড়ক উন্মোচন অনুষ্ঠানে জেরি পাবলিকেশন্স লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক কামরুল হাসান শায়ক, জাতির শ্রেষ্ঠ সন্তান বীর মুক্তিযোদ্ধাগণ, শিক্ষক, কবি ও সাহিত্যিক সহ সুশীল সমাজের গণ্যমান্য-ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ঠার: গ্রন্থটি একুশের বইমেলার বিভিন্ন স্টল সহ দেশের অভিজাত লাইব্রেরীতে পাওয়া যাবে বলে জানান আয়োজক কর্তৃপক্ষ।

এসএ/