ব্যাংকের সব শাখায় ছেঁড়া-ফাটা-ময়লা টাকা নেওয়ার নির্দেশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১১:০৮ পূর্বাহ্ন, ২১শে জুন ২০২৩


ব্যাংকের সব শাখায় ছেঁড়া-ফাটা-ময়লা টাকা নেওয়ার নির্দেশ
ছবি: সংগৃহীত

দেশের তফসিলি ব্যাংকের প্রতিটি শাখায় ছেঁড়া-ফাটা ও ময়লা নোট গ্রহণ করার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সেই সঙ্গে শাখাগুলোতে গিয়ে গ্রাহক সহজে দেখতে পান এমন জায়গায় এ সংক্রান্ত নোটিস টানানোরও নির্দেশনা দেওয়া হয়েছে। 


মঙ্গলবার (২১ জুন) বাংলাদেশ ব্যাংক এ–সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে।


আরও পড়ুন: নির্দিষ্ট কিছু পণ্য আমদানিতে এলসি মার্জিন শিথিল করলো কেন্দ্রীয় ব্যাংক


এতে বলা হয়, ২০১৩ সালে এ–সংক্রান্ত একটি পরিপত্র জারি করা হয়েছিল। ওই পরিপত্রে বলা হয়—ব্যাংকের প্রতিটি শাখায় সহজে জনসাধারণের দৃষ্টিগোচর হয় এমন স্থানে ‘ছেঁড়া-ফাটা ও ময়লা নোট গ্রহণ করা হয়’ এমন বিজ্ঞপ্তি প্রদর্শন করতে হবে এবং এ–সংক্রান্ত সেবা নিশ্চিত করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের পর্যবেক্ষণে উঠে এসেছে, এই নির্দেশনা ব্যাংকের সব শাখা মানছে না। ফলে জনসাধারণ তফসিলি ব্যাংকের শাখাগুলো থেকে ছেঁড়া-ফাটা ও ময়লা নোট বিনিময়–সংক্রান্ত সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন। এ জন্য ব্যাংকের সব শাখায় ছেঁড়া-ফাটা ও ময়লা নোট–সংক্রান্ত সেবা দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংক আবারও নির্দেশনা দিয়েছে।


আরও পড়ুন: আজ বাজারে আসছে ১০০ ও ২০০ টাকার নতুন নোট


পরিপত্রে বলা হয়, ব্যাংকের প্রতিটি শাখায় আবশ্যিকভাবে কাউন্টারের সামনে বা জনসাধারণের সহজে দৃষ্টিগোচর হয় এমন স্থানে ২০ ফন্টে রঙিন কালিতে লিখিত বিজ্ঞপ্তি প্রদর্শন করতে হবে।


জেবি/এসবি