চলতি বছরই মানুষের মস্তিষ্কে চিপ বসাচ্ছেন ইলন মাস্ক


Janobani

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ১২:৫৬ অপরাহ্ন, ২২শে জুন ২০২৩


চলতি বছরই মানুষের মস্তিষ্কে চিপ বসাচ্ছেন ইলন মাস্ক
ইলন মাস্ক | ছবি: সংগৃহীত

চলতি বছরে মানুষের মস্তিষ্কে বসানোর কাজের ট্রায়াল দিচ্ছে যাচ্ছেন মার্কিন উদ্যোক্তা ইলন মাস্কের কোম্পানি নিউরালিঙ্ক। সম্প্রতি ফ্রান্সের এক অনুষ্ঠানে এ কথা জানিয়েছেন এই শীর্ষ ধনী। 


প্যারিসে ভিভাটেকের এক অনুষ্ঠানে ইলন মাস্ক বলেন, “প্রথমে পক্ষাঘাতগ্রস্তদের মাথায় এই চিপ স্থাপন করা হবে।” তবে কতোদিন মেয়াদে কী পরিমাণ রোগীর মাথায় এই চিপ বসানো হবে সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য দেননি এই ধনকুব। তিনি শুধু বলেছেন, চলতি বছরের শেষ দিকে প্রথম ব্যক্তির মস্তিষ্কে এই চিপ বসানো হবে।


গেল মাসে নিউরালিঙ্ক যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসনের কাছ থেকে মানুষের ওপর এই চিপের পরীক্ষা চালানোর অনুমোদন পায়। এর আগে  প্রাণী দেহে চালানো পরীক্ষায় ভালোভাবে উতরে যাওয়ার কথাও জানিয়েছে কোম্পানিটি।


আরও পড়ুন: ৬৯৯ টাকায় ব্লু-ব্যাজ দিচ্ছে ইনস্টাগ্রাম


জানা গেছে, নিউরালিংকের চিপ রোগিদের মস্তিষ্কের সাথে কম্পিউটারকে যুক্ত করবে। ফলে তারা যা চিন্তা করবে কম্পিউটার স্ক্রিনে সেসব ভেসে উঠবে। এর মাধ্যমে পক্ষাঘাতগ্রস্তরা নিজের ভাব প্রকাশ করতে পারবে বলেই দাবি করছে কোম্পানিটি। 


আরও পড়ুন: হোয়াটসঅ্যাপে ভিডিও বার্তা পাঠানোর সুযোগ


বিশ্বের শীর্ষ ধনী] ইলন মাস্ক জানিয়েছেন, মানবমস্তিষ্কে নিউরাল ইমপ্ল্যান্ট বসানোর পুরো প্রক্রিয়াটি অনলাইনে লাইভ দেখানো হবে। সূত্র: আল জাজিরা


জেবি/এসবি