রাশিয়ার মডেলিং এ সাফল্য পেয়েছে বাংলাদেশি নিকা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৫:০৫ অপরাহ্ন, ২৫শে জুন ২০২৩


রাশিয়ার মডেলিং এ সাফল্য পেয়েছে বাংলাদেশি নিকা
সাবিকুন নাহার নিকা

সারা বিশ্বে বাংলাদেশীদের সাফল্যের ধারা চলছে। এখন বিশ্বের বিভিন্ন প্রান্তে বাংলাদেশীদের সাফল্যের খবর প্রতিনিয়ত শোনা যায়। ক্রীড়া ও বৈজ্ঞানিক গবেষণা বা সৌন্দর্য প্রতিযোগিতা থেকে শুরু করে আন্তর্জাতিক রাজনীতিতে বাংলাদেশীরা এখন তাদের অবস্থান সুসংহত করতে সক্ষম হয়েছে। এমনই আরেকজন কুমিল্লার মেয়ে সাবিকুন নাহার নিকা।

 

বর্তমানে নিকা রাশিয়ার বিভিন্ন ফ্যাশন শোতে অংশগ্রহণ করে সুনাম কুড়িয়েছে।সাম্প্রতিক রাশিয়ার সামার কালেকশনের ফ্যাশন শো ডন ফ্যাশন উইক ও গোল্ডেন উইক শোতে বিভিন্ন ব্যান্ডের হয়ে একমাত্র এশিয়ান মডেল হিসেবে মডেলিং এ অংশগ্রহণ করেন নিকা। এসব ফ্যাশন শো গুলোর মডেলিং ও ফটোস্যুটে অংশ নিয়ে ব্যাপক সুনাম পেয়েছেন তিনি। আগামী জুলাই মাসে রাশিয়াস বেস্ট মডেল প্রতিযোগিতায় অংশগ্রহণ করবেন বলে জানান এই মডেল । 


এই প্রতিযোগিতায় রাশিয়া, গ্রীক ও  তুর্কির মডেলরা অংশগ্রহণ করবেন বলে জানা গেছে।এতে বিচারকের দায়িত্বেও থাকবেন এসব দেশেরই বিচারকেরা।তিনি আশা প্রকাশ করে বলেন, এবারও তিনি এই প্রতিযোগিতায় সেরার মুকুটটি লুফে নিতে চান। 


এছাড়াও আগামী সেপ্টেম্বর মাসে মিস ওয়াল্ড রাশিয়া প্রতিযোগিতায় ও অংশ গ্রহণের কথা রয়েছে তার। মডেল নিকার সাথে কথা বলে জানা যায়,  এর আগেও বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে সেরার মুকুট পেয়েছিলেন তিনি।


 

২৩ বছর বয়সী নিকা কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার শঙ্কুচাইল গ্রামের বাসিন্দা। নিকা  ২০১৬ সালে ঢাকা ক্যান্টনমেন্ট গার্লস পাবলিক স্কুল অ্যান্ড কলেজ থেকে এসএসসি এবং ২০১৮ সালে উত্তরা মাইলস্টোন স্কুল অ্যান্ড কলেজ থেকে এইচএসসি পাস করেন। পরে তিনি রোস্তভ স্টেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ে অনলাইনে ভর্তির জন্য আবেদন করেন। নিকা শৈশব থেকেই বিভিন্ন ক্ষেত্রে তার ছাপ রেখে গেছেন। 


তিনি ২০১৮ সালে রোস্তভ স্টেট মেডিকেল ইউনিভার্সিটিতে ভর্তি হন। বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়ের শেষ বর্ষের মেডিকেল ছাত্রী। পাশাপাশি নিজের মেধা এবং মননকে পুঁজি করে তিনি এখন দাপিয়ে বেড়াচ্ছেন রাশিয়ার মডেলিং জগৎ। ২০২১ সালে একমাত্র বাংলাদেশি হিসেবে মিস রাশিয়া সুন্দরী প্রতিযোগিতায় মিস ইন্টারন্যাশনাল ক্রাউন জয় করেন নিকা। রাশিয়ার ইতিহাসে এটাই ছিল প্রথম এশিয়া থেকে বাংলাদেশি হিসেবে কোনো বিদেশি মিস ইন্টারন্যাশনালের মুকুট জিতেন। 


এছাড়া রাশিয়ার বিখ্যাত মডেলিং এজেন্সি 'ইমেজএলাইট'-এর ব্র্যান্ড অ্যাম্বাসেডর কুমিল্লা জেলার বুড়িচং উপজেলার শঙ্কুচাইল গ্রামের এই কৃতি সন্তান। তিনি প্রথমে রোস্তভ বিউটি এবং রোস্তভ ফটোশুটে অংশ নিয়েছিলেন এবং পরে মিস রাশিয়ায় অংশ নিয়ে মিস ইন্টারন্যাশনাল হয়েছিলেন। নিকা বলেন, রাশিয়ার মডেলিং জগৎ অনেক বড়। এখানে সবাই অনেক বেশি পেশাদার। এখানে আবেগের জায়গা খুব কম। ধরুন কারো উচ্চতা কম তাহলে সে কোনো অবস্থাতেই চাকরি পাবে না। আসলে আমি বলতে চাচ্ছি এখানে আত্মীয়তা বলে কিছু নেই। এখানে সবাই খুব পেশাদার। 


রাশিয়ার কয়েকটি জাতীয় দৈনিক সাবিকুন্নাহার নিকাকে নিয়ে ফিচার প্রকাশ করেছিল। তিনি বলেন, ব্যক্তিগতভাবে একজন ভালো ডাক্তার হওয়া আমার জীবনের লক্ষ্য। সেক্ষেত্রে আমি নিজেকে একজন গাইনোকোলজিস্ট বা কার্ডিওলজিস্ট হিসেবে দেখতে চাই। 


এখন যেহেতু আন্তর্জাতিকভাবে মডেলিংয়ে কাজ করার সুযোগ পেয়েছি, আমি সবসময় চেষ্টা করব ভালো কাজের মাধ্যমে দেশের প্রতিনিধিত্ব করার। একই সঙ্গে মডেলিংয়ে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের নাম উজ্জ্বল করতে চাই অনন্য উচ্চতায়। তিনি মনে করেন মানবিকতা এবং আত্মবিশ্বাসই সৌন্দর্য। সেইসঙ্গে মানুষের সঙ্গে ভালো ব্যবহার। 


নিকা বর্তমানে কাজ করছেন বিভিন্ন ফ্যাশন প্রতিষ্ঠানের সঙ্গে। নিকা তার বাবা-মায়ের একমাত্র সন্তান। তার বাবা আবুল কালাম আজাদ বাংলাদেশ সেনাবাহিনীর একজন নন-কমিশনড অফিসার বর্তমানে কুয়েতে কর্মরত। তার মা মিসেস শাহনেওয়াজ চৌধুরী একজন গৃহিণী।


আরএক্স/