সখীপুরে কাঁচা মরিচের কেজি ৪০০ টাকা, নাজেহাল ক্রেতারা


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৭:১৮ অপরাহ্ন, ২৬শে জুন ২০২৩


সখীপুরে কাঁচা মরিচের কেজি ৪০০ টাকা, নাজেহাল ক্রেতারা
কাঁচা মরিচ

সখীপুরে নিত্য প্রয়োজনীয় দ্রব্য কাঁচা মরিচ ৪‘শ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। অসহনীয় পর্যায়ে রয়েছে অন্যান্য শাকসবজির দামও। দামের এই উর্ধ্ব গতিতে দীর্ঘশ্বাসে পড়েছে নিম্ন আয়ের মানুষ। কাঁচা মরিচ ছাড়াও অন্যান্য কাঁচা তরকারির দামও আকাশছোঁয়া। তবে কাঁচা তরকারি বিক্রেতাদের দাবি গত কয়েকদিনে কাঁচা মরিচ ছাড়া অন্য কোন সবজির দাম বাড়ে নাই।


সরেজমিন উপজেলার সখীপুর বাজার, কালিদাস বাজার, কচুয়া বাজার,কুতুব বাজার, মহানন্দপুর বাজার ও গড়বাড়ি বাজারসহ বেশ কয়েকটি বাজার ঘুরে দেখা যায়, প্রতিটি দোকানে কেজি প্রতি ৪‘শ টাকা দরে কাঁচা মরিচ বিক্রি করছে দোকানীরা। 


কাঁচা মরিচের এমন উচ্চ মূল্য হঠাৎ করে দেখে হতাশা প্রকাশ করছেন ক্রেতারা। তাঁরা উৎকন্ঠার সঙ্গে জানান, গত তিনদিন আগে যে মরিচ ১৬০ টাকা থেকে ২০০ টাকা কেজি দরে কিনেছি আজকে সে মরিচ ৪০০ টাকা এটি আমাদের মত মানুষের জন্য খুবই কষ্টকর বিষয়।।


সখীপুর বাজারে কাঁচা বাজার করতে আসা যুবরাজ মিয়া জানান, ২৫০ গ্রাম মরিচ গত তিন দিন আগে ছিল ৪০ থেকে ৫০টাকা, আজ তার দাম ১০০ টাকা। তাহলে আমার মতো মানুষ কিভাবে কিনা খাব?


এ বিষয়ে সখীপুর বাজারের একাধিক কাঁচা মরিচ বিক্রেতা বলেন, গত কয়েকদিন যাবতি মরিচের আমদানি খুব কম। তার ওপরে অনেক জায়গায় পানি উঠে নষ্ট হয়ে গেছে মরিচের খেত।আমরা আগের চেয়ে কয়েকগুণ বেশি দামে কিনছি, কমেতো বেচতে পারি না। তাছাড়া কাঁচা মরিচ এখন খুব কম পাওয়া যাচ্ছে। আমাদের বেচা বিক্রিও কমে গেছে অনেক।


জানতে চাইলে উপজেলা বাজার মনিটরিং কমিটির সভাপতি ও উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারজানা আলম এবিষয়ে বলেন, কাঁচা মরিচ মূলত কাঁচা মালের  মধ্যে পড়ে। কাচামালের দাম সবসময় উঠানামা করে তাই কাচামালের দাম সহজে নির্ধারন করা যায় না। তবে সিন্ডিকেট হলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।


আরএক্স/