ঘাসে অতিরিক্ত নাইট্রেট-ব্যাকটেরিয়ার সংক্রমণে ১১ জেব্রার মৃত্যু


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ঘাসে অতিরিক্ত নাইট্রেট-ব্যাকটেরিয়ার সংক্রমণে ১১ জেব্রার মৃত্যু

ঘাসে অতিরিক্ত নাইট্রেট ও মিশ্র ব্যাকটেরিয়ার সংক্রমণে গাজীপুর বঙ্গবন্ধু সাফারি পার্কে ১১ জেব্রার মৃত্যু হয়েছে। এ বিষয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের সুপারিশ অনুযায়ী দায়ীদের সুনির্দিষ্টভাবে চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা নিতে ফৌজদারি মামলা দায়েরের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বুধবার (২৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বনমন্ত্রী আরও বলেন, প্রথম দিকে তিনটি জেব্রার মৃত্যু ধামাচাপা দিতে এগুলোর পেট কাটা হয়েছে। কে বা কারা তা করেছে বিষয়টি বের করে আনতে নিবিড় তদন্তের কথা বলেছে কমিটি।

মন্ত্রী বলেন, এতগুলো জেব্রার অস্বাভাবিক মৃত্যুর পরও জরুরিভিত্তিতে মেডিকেল বোর্ডের সভা আহ্বান করা হয়নি। যা সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের দায়িত্বহীনতার শামিল। বিষয়টিকে রহস্যজনক বলে উল্লেখ করেছেন তিনি।

উল্লেখ্য, গত ২ জানুয়ারি থেকে ২৯ জানুয়ারির মধ্যে সাফারি পার্কে ১১টি জেব্রা মারা যায়। এ ঘটনায় গত ২৬ জানুয়ারি গঠন হয় তদন্ত কমিটি। গত রোববার মন্ত্রণালয়ে তদন্ত প্রতিবেদনের জমা দেয়া হয়। মঙ্গলবার ওই প্রতিবেদনের ওপর পর্যালোচনায় বলা হয়, ঘাসে অতিরিক্ত নাইট্রেটের প্রভাব ও মিশ্র ব্যাকটেরিয়ার সংক্রমণে ১১টি জেব্রার মৃত্যু হয়েছে।

করোনা সন্দেহে পিসিআর ল্যাবে মৃত জেব্রাগুলোর নমুনা পরীক্ষা করা হয়। রিপোর্টগুলো নেগেটিভ আসে। এছাড়া খাবারে বিষক্রিয়ায় মৃত্যু হতে পারে এমন সন্দেহে খাবারও পরীক্ষা-নিরীক্ষা করা হয়। মৃত জেব্রাগুলোর ফুসফুস, লিভার এবং মৃত্যুর পর পেটে থাকা অর্ধগলিত খাবারও পরীক্ষা করা হয়।

তদন্ত কমিটির সব মতামত বিবেচনায় নিয়ে প্রকৃত দোষীদের চিহ্নিত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করতে ফৌজদারি মামলা ও বিভাগীয় মামলা দায়েরের সিদ্ধান্ত নিয়েছে মন্ত্রণালয়।

ওআ/