অনলাইনে সাড়ে ৪ লাখের বেশি পশু বিক্রি


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১০:১১ পূর্বাহ্ন, ২৯শে জুন ২০২৩


অনলাইনে সাড়ে ৪ লাখের বেশি পশু বিক্রি
ছবি: সংগৃহীত

করোনাভাইরাস মহামারি চলাকালে জনপ্রিয় হয়ে ওঠে অনলাইনে গরু-ছাগল বেচাকেনা। ২০২০ সালে প্রথমবার অনলাইন বাজার ‘ডিজিটাল হাট’ এ ২৭ হাজার পশু বিক্রি হয়।


পরের বছর তা বেড়ে প্রায় তিন লাখ ৮৭ হাজার পশু বিক্রি হয়। আর চলতি বছর ৪ লাখ ৬৩ হাজার ৯৬টি পশু বিক্রি হয়েছে।


প্রাণিসম্পদ অধিদপ্তরের কন্ট্রোল রুম থেকে পাওয়া তথ্য মতে, চলতি বছর আট বিভাগেই অনলাইন প্ল্যাটফর্মের মাধ্যমে পশু বিক্রির উদ্যোগ নেয়া হয়। অনলাইনে মোট পশু বিক্রি হয়েছে ৪ লাখ ৬৩ হাজার ৯৬টি।


জানা গেছে, ৪ লাখ ৬৩ হাজার ৯৬টি পশু বিক্রি হয়েছে ৪ হাজার ২৩১ কোটি ৫৮ লাখ ৯৮ হাজার টাকা। অনলাইনে ৩ লাখ ৮১ হাজার ৪২০টি গরু এবং ৮৪ হাজার ৫৪টি ছাগল-ভেড়ার দামসহ ছবি আপলোড করা হয়। সেখান থেকেই ক্রেতারা পছন্দের পশুটি বেছে নিয়েছেন।


আরও পড়ুন: পশুর হাটে বৃষ্টিতে ভোগান্তি চরমে, ক্রেতার মুখে হাসি


অন্যদিকে এ বছর পশু বিক্রির আগে থেকেই সরকারের উচ্চ পর্যায় থেকে বলা হয়, অনলাইনে আপলোড করা পশুর ছবির সঙ্গে বাস্তবে মিল না থাকলে ক্রেতা সেটি গ্রহণ করবেন না। আইনশৃঙ্খলা বাহিনী এ ক্ষেত্রে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলেও সতর্ক করা হয়।


এর ফলে অনলাইনে পশু বিক্রিতে প্রতারণা কিছুটা কমেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


ই-ক্যাবের নির্বাহী পরিচালক জাহাঙ্গীর আলম শোভন বলেন, শুধু অনলাইন পেমেন্ট প্রসেসিং ফি বাবদ ২ শতাংশের কম টাকা নেয়া হয়েছে। একটি বাণিজ্যিক অনলাইন প্ল্যাটফর্ম না হয়েও ডিজিটাল হাট ২০২২ সালেও একই পদ্ধতিতে অনলাইনে কোরবানির পশু বিক্রি করেছে।


জেবি/ আরএইচ/