আবারও কাঁচা মরিচের কেজি ৫০০ টাকা


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ১১:৩৯ পূর্বাহ্ন, ৫ই জুলাই ২০২৩


আবারও কাঁচা মরিচের কেজি ৫০০ টাকা
ছবি: সংগৃহীত

আমদানি শুরু হওয়ার পর কাঁচা মরিচের দাম কেজিপ্রতি নেমেছিল ২০০ টাকার ঘরে। কিন্তু মঙ্গলবার দাম কিছুটা বেড়ে ৩০০ থেকে ৩৫০ টাকায় উঠে যায়। এক দিনের ব্যবধানে এবার ৫০০ টাকা ছাড়িয়েছে এক কেজি কাঁচা মরিচের দাম।


বুধবার (৫ জুলাই) রাজধানীর কারওয়ান বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।


এ বাজারে প্রতি কেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৫০০ থেকে ৩২০ টাকা কেজি দরে।


এদিকে, মরিচের দাম হু হু করে বেড়ে যাওয়া নিয়ে ক্রেতা-বিক্রেতার মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ক্রেতা সাধারণের অভিযোগ আমদানিকৃত মরিচ বাজারে এলেও সিন্ডিকেট করে দাম বাড়ানো হচ্ছে। 


কারওয়ান বাজারের খুচরা ব্যবসায়ী কবির জানান, এখন প্রতি পাল্লা (৫ কেজি) পাইকারিতে বিক্রি হচ্ছে ২০৫০ থেকে ২১০০ টাকায়। অর্থাৎ কেজি পড়ছে ৪৫০ টাকা। এর মাঝে কিছুটা বাদ যাবে, গাড়ি ভাড়া আছে। এরপর যা থাকে সেটা লাভ।


আরও পড়ুন: কাঁচা মরিচ আমদানি বন্ধ করলেন ব্যবসায়ীরা


দাম বাড়ার কথা শিকার করেছেন পাইকার ব্যবসায়ীরাও। কারওয়ান বাজারের পাইকারি কাঁচা মরিচ ব্যবসায়ীরা জানান, সরবরাহ কম হওয়ার কারণে পাইকারিতেও কাঁচা মরিচের দাম আবারও বেড়েছে। কাঁচামালের দাম সরবরাহের উপর ওঠানামা করে থাকে।


এদিকে বাজারে অন্যান্য সবজির দামও বাড়তির দিকে। বর্তমানে বাজারে প্রতিকেজি সজনে ডাটা বিক্রি হচ্ছে ১২০ টাকা, কচুরমুখি ১২০, টমেটো ১০০ থেকে ১১০, ভারতীয় টমেটো ২৫০ থেকে ২৮০ টাকা, গাজর ৮০ টাকা, চায়না গাজর ১৫০, ঢেঁড়স ৫০ টাকা, চিচিঙা ৫০ থেকে ৬০ টাকা, বরবটি ৬০ থেকে ৭০ টাকা, উস্তে ৮০ থেকে ১০০ টাকা, পেপে ৪০ থেকে ৫০ টাকা, আলু ৫০ টাকা, বেগুন ৫০ থেকে ৮০, কাকরোল ৬০ টাকা, কলা প্রতি হালি ৪০ টাকায় বিক্রি হচ্ছে।


জেবি/ আরএইচ/