ঘাটাইলে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে অজানা বয়সের হিজল গাছ


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০২:২৭ অপরাহ্ন, ৯ই জুলাই ২০২৩


ঘাটাইলে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে অজানা বয়সের হিজল গাছ
অজানা বয়সের হিজল গাছ

টাঙ্গাইলের ঘাটাইল উপজেলার দিঘলকান্দি ইউনিয়নের,দড়িবীরচারি গ্রামের দক্ষিণ পাশে চকচকের বাইদ মাঝ বরাবর দেখা মিললো অজানা বয়সের একটি হিজল গাছের। যেটির বয়স সম্পর্কে ধারণা নেই এলাকাবাসীর।


গাছটির প্রকৃত বয়স কত? তা নিশ্চিত ভাবে জানা না গেলেও এলাকায় এই গাছটি ‘চালানি হিজল’ গাছ হিসেবে পরিচিতি পেয়েছে বহু আগেই। কোন এক জাদুকর তার জাদুর শক্তিতে এই গাছে চড়ে দূর দেশ থেকে এখানে এসেছিলেন। এমনটাই ধারণা এলাকাবাসীর। সরে জমিনে গিয়ে দেখা যায়, গাছটির উপরে চারটি লাল নিশান (পতাকা) লাগানো হয়েছে।


স্থানীয়রা "দৈনিক জনবাণীকে জানান, অনেক দূর-দূরান্ত থেকে দেখতে আসেন, অজানা বয়সের এই হিজল গাছটি। সাথে মিষ্টি, দুধ, কলা, হাঁস ,মুরগি আবার কখনো ছাগল ও নিয়ে আসেন ভোগ (মানত)দেওয়ার জন্য। তাদের ধারণা অজানা বয়সের এই পুরনো হিজল গাছের নামে মানত করলে মনের বাসনা পূরণ হয়।


টাঙ্গাইল জেলা শহর থেকে ২৫ কিলোমিটার উত্তরে এবং ঘাটাইল উপজেলা শহর থেকে পাঁচ কিলোমিটার পশ্চিম- দক্ষিণে দিগলকান্দি ইউনিয়নে এই গ্রাম অবস্থিত। গ্রামের দক্ষিণ দিকে দত্তগ্রাম এবং দড়িবীরচারি গ্রামের মাঝামাঝি অবস্থিত এই চকচকের বাইদ(নিচু জমি) মাঝ বরাবর স্থানে কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে আছে অজানা বয়সের পুরনো এই হিজল গাছ।


অসংখ্য ডালপালা ছড়িয়ে ছিটিয়ে থাকা গাছটিকে সরেজমিনে দেখতে গিয়ে স্থানীয়দের কাছ থেকে জানা যায়, গাছের প্রকৃত বয়স কেউ না জানলেও এ গাছটির বয়স আনুমানিক প্রায় ৩-৪শত বছর বলে এলাকায় জণশ্রæতি রয়েছে। দূর থেকে একটি ছোট গাছ দেখা গেলেও সামনে গিয়ে দেখা যায়, বিশাল আকৃতির দুটি সুরঙ্গ বিশিষ্ট,একসঙ্গে ডালপালা মেলে দাড়িয়ে আছে সেখানে।


অধিবাসী মো: মোবাগখারুল ইসলাম" দৈনিক জনবাণীকে" জানান, আমার বাবা তার দাদার কাছেও শুনেছেন গাছটির কথা। এই গাছের বয়স সম্পর্কে আমাদের তিন পূর্ব-পুরুষেরাও বলতে পারেননি, আমরা আর কি বলবো। তবে ১৯৮৮সালের ভয়াবহ বন্যার সময় আমাদের এলাকার প্রত্যেকটি বাড়িতেই পানি উঠেছিল, সেই হিসেবে হিজল গাছটির পুরোটাই পানির নিচে ডুবে থাকার কথা। কিন্তু অলৌকিকভাবে পুরো গাছটাই ভাসমান ছিল। এর পর থেকেই অজানা বয়সের পুরনো এই হিজল গাছটি নিয়ে এলাকায় চান চল্যকর সৃষ্টি হয়।


আরএক্স/