মুরাদনগরের ক্ষুদে প্রোগ্রামার ইয়ামিনের কলেজ অ্যাপ গুগুল প্লে স্টোরে


Janobani

উপজেলা প্রতিনিধি

প্রকাশ: ০৪:৩৫ অপরাহ্ন, ১০ই জুলাই ২০২৩


মুরাদনগরের ক্ষুদে প্রোগ্রামার ইয়ামিনের কলেজ অ্যাপ গুগুল প্লে স্টোরে
ক্ষুদে প্রোগ্রামার মো. ইয়ামিন

গুগুল প্লে স্টোর থেকে ডাউনলোড করে অ্যাপে প্রবেশ করলেই মিলছে কলেজের যাবতীয় নোটিশ। ক্লাস রুটিন গুলোও সুন্দরভাবে সাজানো রয়েছে লিনিয়ার কাঠামোতে। জরুরি প্রয়োজনী মিলবে সরাসরি সকল শিক্ষক কর্মচারীদের পরিচিতি সহকারে মোবাইল নম্বর। শিক্ষার্থীদের যাচাইয়ের জন্য থাকছে কুইজের ব্যবস্থা, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, রোবটিক্সসহ বিভিন্ন প্রকার তথ্য। সংবাদপত্র পাঠের জন্য রাখা হয়েছে আলাদা পেইজ। 


বলছিলাম মুরাদনগরে প্রথম শিক্ষাপ্রতিষ্ঠান ভিত্তিক অ্যাপসের কথা। সম্পূর্ণ অ্যাপটি তৈরী করেছে কাজী নোমান আহমেদ কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থী মো. ইয়ামিন। চমকপ্রদ বিষয় হলো অ্যাপটির নির্মাতা শিক্ষার্থী ইয়ামিন বর্তমানে মানবিক বিভাগে অধ্যয়নরত।


বিভিন্ন তথ্যাবলী অন্তর্ভুক্তিতে সার্বিক সহযোগিতায় ছিলেন কলেজটির অধ্যক্ষ সাদেকুল ইসলাম, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের সাবেক ছাত্র ও কলেজটির আইসিটি শিক্ষক আবদুল জলিল ও কম্পিউটার অপারেটর আজিজুল হক।


আরও পড়ুন: মুরাদনগরে নোমান আহমেদ ডিগ্রি কলেজের চমকপ্রদ প্রাপ্তি


হাতের কাছে সকল সুবিধা পেয়ে শিক্ষার্থীদের মাঝে লক্ষ্য করা গেছে আনন্দ। তাদের ভাষ্যমতে, ইয়ামিন ছোটবেলা থেকেই প্রোগ্রামিংয়ে দক্ষ ও অনলাইনমুখী। অল্প বসয়ে এই সাফল্য আমাদের অনুপ্রেরণা। সঠিক পরিচর্যা পেলে সে আরো বহুদূর এগিয়ে যাবে। তার তৈরী অ্যাপের মাধ্যমে ঘরে বসেই কলেজের সকল নোটিশ পেয়ে যাচ্ছি।


ক্ষুদে প্রোগ্রামার ইয়ামিন জনবাণী’কে বলেন, অ্যাপটি তৈরীতে যারা আমার পাশে ছিলো সকলের প্রতি কৃতজ্ঞতা। পূর্বেও মুরাদনগর উপজেলা নামক অ্যাপ তৈরী করেছিলাম যেটি ইউএনও স্যারের প্রশংসা কুড়িয়েছিলো। ভবিষ্যতে আরো কিছু সুন্দর অ্যাপ ও প্রোগ্রামিং নিয়ে কাজ করার আকাঙ্খা রয়েছে আমার।


জেবি/ আরএইচ/