দ্বিগুণ বেড়েছে আলুর দাম


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০৫:৩৩ অপরাহ্ন, ১০ই জুলাই ২০২৩


দ্বিগুণ বেড়েছে আলুর দাম
ফাইল ছবি

ঈদের আগে থেকেই অস্থিতিশীল ছিলো কাঁচা মরিচের বাজার। এখন তার সঙ্গে যোগ হয়েছে আলু। গত কয়েকদিনের ব্যবধানে পণ্যটির দাম কেজিতে ২০-৩০ টাকা বেড়েছে।


রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা যায় আলুর দাম ৫০ টাকা ছাড়িয়েছে। আর দেশি জাতের আলুর দাম ৬০ টাকা। সেই হিসাবে গত তিনমাসে প্রতি কেজি আলুর দাম দ্বিগুণ বেড়েছে।


রাজধানীর কারওয়ান বাজার, পলাশী বাজার ঘুরে দেখা গেছে, সাদা ও লাল আলু বিক্রি হচ্ছে ৫০ টাকা কেজি দরে, যা দুদিন আগে ছিল ৪০ টাকা। দেশি ছোট গোল আলু ৬০ থেকে ৭০ টাকা দরে বিক্রি করতে দেখা গেছে।


বিক্রেতারা বলছেন, গত দুদিনে বাজারে আলুর দাম বেড়ে প্রতি কেজি এখন ৫০ টাকা, যা আগে ছিল ৪০ টাকা। আলুর এ মূল্যবৃদ্ধি শুরু হয়েছে রোজার ঈদের পর থেকে।


আরও পড়ুন: আলুর কেজি ৫০ টাকা


কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের তথ্য বলছে, ২০২২-২৩ অর্থবছর দেশে ১ কোটি ১১ লাখ টন আলু উৎপাদন হয়েছে, যা গত বছরের চেয়ে বেশি। ওই বছর দেশে আলু উৎপাদন হয়েছিল ১ কোটি ১০ লাখ টন।


অন্য বছর চাহিদার চেয়ে আলুর উৎপাদন বেশি হওয়ায় সচরাচর বাজারে দাম স্থিতিশীল থাকতো। মৌসুমের শেষে হিমাগারগুলোতে আলু অবিক্রীত থেকে যেতো। বছর শেষে লোকসানের কথা বলতেন ব্যবসায়ীরা। এবছর হিমাগারে পর্যাপ্ত আলু থাকার পরও দাম বাড়ছে।


এদিকে ঊর্ধ্বমুখী এ বাজারে আলুর বাড়তি দাম নিম্নআয়ের পরিবারগুলোতে বাড়তি চাপ তৈরি করেছে। বিশেষ করে প্রয়োজনীয় এ পণ্যের চড়া দাম প্রভাব ফেলেছে মধ্যবিত্তদের দৈনন্দিন খরচে।


জেবি/ আরএইচ/