ইসি গঠনে ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে হস্তান্তর, শিগগিরই গেজেট প্রকাশ


Janobani

নিজস্ব প্রতিনিধি

প্রকাশ: ০১:৪৫ অপরাহ্ন, ২২শে সেপ্টেম্বর ২০২২


ইসি গঠনে ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে হস্তান্তর, শিগগিরই গেজেট প্রকাশ

প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে সুপারিশের জন্য ১০ জনের নাম রাষ্ট্রপতির কাছে জমা দিয়েছে সার্চ কমিটি। রাষ্ট্রপতি প্রস্তাবিত নামগুলো পর্যালোচনা করে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারদের নিয়োগ দেবেন, যা অতিসত্ত্বর প্রজ্ঞাপন আকারে প্রকাশ হবে।

বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাতে বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সার্চ কমিটির সদস্যদের সাক্ষাতের পর মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম গণমাধ্যমকে এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, রাষ্ট্রপতির কাছে নাম দিয়েছি। সার্চ কমিটির দেওয়া নাম প্রকাশ করা হবে না। দু-একদিনের মধ্যে রাষ্ট্রপতি কমিশন গঠন করবেন।

এর আগে সার্চ কমিটির সচিবের দায়িত্ব পালনকারী মন্ত্রিপরিষদ সচিব খন্দোকার আনোয়ারুল ইসলাম বলেন, কমিটি সম্ভাব্য ১০ জন প্রার্থীর নাম চূড়ান্ত করেছে। তালিকায় সিইসি পদের জন্য দুজন এবং চারজন ইলেকশন কমিশনারের পদের জন্য আটজনের নাম রয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব আরও বলেন, সার্চ কমিটি প্রস্তাবিত নাম থেকে ১০ জনের নামের তালিকা তৈরি করেছে।

উল্লেখ্য, গত ২৭ জানুয়ারি তুমুল আলোচনা-সমালোচনার মধ্যে জাতীয় সংসদে ইসি গঠন প্রক্রিয়া নিয়ে আইন পাস হয়। পরে রাষ্ট্রপতি গত ৫ ফেব্রুয়ারি এই আইনের অধীনে ছয় সদস্য বিশিষ্ট ইসি সার্চ কমিটি গঠন করেন। দায়িত্ব পালনকালে কমিটি নিজেরা ৭টি সভা করেন এবং ইসি গঠনে পরামর্শ পেতে ৪৭ জন বিশিষ্ট ব্যক্তির সঙ্গে বৈঠক করেন। মন্ত্রিপরিষদ বিভাগ ১৪ ফেব্রুয়ারি ৩২২ জনের নাম ওয়েব সাইটে প্রকাশ করে। এদের মধ্যে রাজনৈতিক ব্যক্তিত্ব, পেশাজীবী সংগঠন এবং ব্যক্তি পর্যায়ের নামও রয়েছে।

তালিকা যাচাই-বাছাই করে কয়েকজনের নাম একাধিকবার পাওয়া যায়। সংশোধনের পর তালিকায় ৩১৫ জনের নাম ছিল। পরে তালিকায় নাম কমিয়ে ৫০ জন, পরে ২০ জন এবং সবশেষে ১০ জনের নাম রাখা হয়।

বিএনপি ও সিপিবিসহ কয়েকটি দল অনুসন্ধান কমিটিতে নামের কোনো তালিকা জমা দেয়নি।

ইসি গঠনের লক্ষ্যে রাষ্ট্রপতি শুরুতেই নিবন্ধিত রাজনৈতিক দলের সঙ্গে সংলাপ করেন, যেখানে বিএনপি এবং কয়েকটি রাজনৈতিক দল এই সংলাপে অংশ নেয়নি।

ওআ/